The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রে কারফিউ দিয়েও দমানো যাচ্ছে না বিক্ষোভ

টানা ১০ম দিনের মতো স্থানীয় সময় বৃহস্পতিবারও সবগুলো শহরে হয়েছে বিক্ষোভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশি নিপীড়ন, বৈষম্য ও বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ থামছেই না। কারফিউ দিয়েও দমানো যাচ্ছে না বিক্ষোভ।

যুক্তরাষ্ট্রে কারফিউ দিয়েও দমানো যাচ্ছে না বিক্ষোভ 1

টানা ১০ম দিনের মতো স্থানীয় সময় বৃহস্পতিবারও সবগুলো শহরে হয়েছে বিক্ষোভ। তবে এদিন অবশ্য বেশিরভাগ জায়গায় শান্তিপূর্ণ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। আন্দোলনকারীরা কারফিউয়ের পরোয়া না করেই রাজপথে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন ক্রমাগতভাবে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, গত কয়েকদিনের তুলনায় বুধবার ও বৃহস্পতিবার কম সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটেছে। বুধবার সন্ধ্যায় কারফিউ শুরু হওয়ার পরও আটলান্টা, ওয়াশিংটন, সিয়াটলের মতো শহরে বিক্ষোভ করা হয়েছে। সিয়াটলের মেয়র অবশ্য কারফিউ প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। নিউইয়র্কে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। এদিন ৯০ বিক্ষোভকারীকে আটক করা হয়। তবে কর্তৃপক্ষ বলেছে যে, শহর আগের তুলনায় এখন অনেকটাই শান্ত। ইতিপূর্বে স্থানীয় সময় মঙ্গলবার সকালে সান ফ্রান্সিসকোতে পুলিশের গুলিতে এক তরুণ নিহত হন।

উল্লেখ্য, মিনিয়াপোলিসে গত ২৫ মে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি পুলিশের হাতে খুন হওয়ার পর হতে বর্ণবাদবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো মার্কিন যুক্তরাষ্ট্র। ডেরেক চাওভিন নামে যে শ্বেতাঙ্গ পুলিশ সদস্য ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে রেখেছিলেন তাকে আগেই গ্রেফতারও করা হয়েছে। প্রায় ৯ মিনিট ধরে চাওভিন ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে রেখে মৃত্যু নিশ্চিত করেছিলেন। এতে করে শ্বাস বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। আরও তিন পুলিশ সদস্য এই ঘটনায় জড়িত। তাদের গ্রেফতারের দাবি জানিয়ে আসছিলেন বিক্ষোভকারীরা। বুধবার এদের প্রত্যেককেই ফ্লয়েড হত্যার অভিযোগে অভিযুক্ত করা হয়। আটলান্টায় অতিরিক্ত বল প্রয়োগের অভিযোগে ৬ পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...