The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কেনিয়ার এক শিশু স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন বানিয়ে রাষ্ট্রপতি পুরস্কার পেলেন![ভিডিও]

৯ বছর বয়সী ওই শিক্ষার্থীর নাম স্টিফেন ওয়ামুকোটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা মহামারীর এই সময় স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন বানিয়ে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন কেনিয়ার ৯ বছরের এক স্কুলশিক্ষার্থী।

কেনিয়ার এক শিশু স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন বানিয়ে রাষ্ট্রপতি পুরস্কার পেলেন![ভিডিও] 1

৯ বছর বয়সী ওই শিক্ষার্থীর নাম স্টিফেন ওয়ামুকোটা। সে কেনিয়ার পশ্চিম অংশের বুনগোমা এলাকার একজন বাসিন্দা।সংবাদ সংস্থা এএফপি তাদের ইউটিউব চ্যানেলে এই যন্ত্রের একটি ভিডিও আপলোড করেছেন।

সেখানে দেখা যাচ্ছে, স্টিফেন কাঠ, পেরেক ও ছোট একটি পানির ড্রাম দিয়ে তৈরি করেছে এই হাত ধোয়ার মেশিনটি। যেটি ব্যবহার করার জন্য হাত দিয়ে মেশিন স্পর্শ করার কোনো প্রয়োজন নেই।

স্টিফেনের যন্ত্রটি একটি কাঠামোর মতোই দেখতে। যেখানে দুটি প্যাডেলও রয়েছে। একটিতে পা দিয়ে চাপ দিলেই সঙ্গে সঙ্গে তরল হ্যান্ডওয়াশ বেরিয়ে আসছে। অপরটিতে চাপ দিলে একটি ড্রাম হতে পানি পড়ার ব্যবস্থাও করা হয়েছে।

আর নিচে বেসিনের মতো করে রাখা হয়েছে একটি প্লাস্টিকের গামলা। হাত ধোয়া পানি সেই গামলা হয়ে পরে দূরে চলে যাচ্ছে পাইপের মাধ্যমে।

স্টিফেন জানিয়েছেন যে, স্থানীয় সংবাদ মাধ্যম থেকে সে করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার গুরুত্বের কথা জানতে পারেন। তার পরই সে এই যন্ত্রটি তৈরির উদ্যোগ গ্রহণ করে।

এদিকে স্টিফেনের এই যন্ত্রের কথা গণমাধ্যমে প্রকাশের পর দেশটির রাষ্ট্রপতি পুরস্কারের জন্যও মনোনীত হয় সে।

তবে স্টিফেন শুধু একাই নয়, নানান ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর মোট ৬৮ জনের হাতে পুরস্কার তুলে দিয়েছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াট্টা।

উল্লেখ্য, কেনিয়ায় এই পর্যন্ত করোনায় প্রায় ২৬০০ মানুষ আক্রান্ত হয়েছেন, করোনায় মৃত্যু হয়েছে অন্তত ৮৩ জনের।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...