The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে সমস্যা খুঁজে দিয়ে ২৪ লাখ টাকা পুরস্কার জিতে নিলেন এক ভারতীয়

এই পুরস্কার ছাড়াও তিনি আরও একটি থার্ড পার্টি বিজনেস ইনটেলিজেন্স পোর্টাল থেকেও পুরস্কার পেয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে একটি সমস্যা খুঁজে বের করে ২৪ লাখ টাকা পুরস্কার পেলেন ভারতের আহমেদাবাদের একজন সিকিউরিটি রিসার্সার।

ফেসবুকে সমস্যা খুঁজে দিয়ে ২৪ লাখ টাকা পুরস্কার জিতে নিলেন এক ভারতীয় 1

এই পুরস্কার ছাড়াও তিনি আরও একটি থার্ড পার্টি বিজনেস ইনটেলিজেন্স পোর্টাল থেকেও পুরস্কার পেয়েছেন।

জানা যায়, ফেসবুকের এই বাগটি ছিল একটি সার্ভার সাইড রিকোয়েস্ট ফোরজরি বা সহজভাবে বলতে গেলে এসএসআরএফ। কিছু পাবলিক এক্সেসিবল এন্ডপয়েন্ট হতে মাইক্রো স্ট্র্যাটেজি টুল ব্যবহার করে এটি তৈরি করা হয়। যা ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা কালেকশন ও কনটেন্ট জেনারেশন করা হতো।

ফেসবুকের সঙ্গে অনেক বছর হতে ডেটা অ্যানালিটিক্স প্রজেক্টের জন্য যুক্ত রয়েছে মাইক্রো স্ট্র্যাটেজি নামে একটি প্রতিষ্ঠান। তারা জানিয়েছেন, এই সমস্যাটি ছিল তাদের সিস্টেমেই। তবে বর্তমানে সেটি ঠিক করে নেওয়া হয়েছে।

একটি সংবাদ মাধ্যমে জিতিয়া ওই ব্যক্তি জানিয়েছেন, ফেসবুকে আমি সব সময় কোনো বাগ পেলে তা খুঁজে বের করতাম। কারণ এটি পৃথিবীর সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ও এতে রয়েছে সব থেকে ভালো সিকিউরিটি ফিচারও। সম্প্রতি ফেসবুক আমাকে একটি সমস্যা সৃষ্টিকারী বাগ খুঁজে বের করার জন্যই ৩১,৫০০ মার্কিন ডলার পুরস্কারে সম্মানিত করেছে। এর আগেও আমি তাদের প্ল্যাটফর্মে কিছু বাগ খুঁজে বের করেছি।

সাধারণ এসএসআরএফ অ্যাটাকে হ্যাকাররা যে কোনো থার্ড পার্টি সিস্টেম বা অর্গানাইজেশনের ইনফ্রাস্ট্রাকচারের ভিতরেও ঢুকে পড়তে পারে। তারা ওই সার্ভারকে একটি নতুন কানেকশন তৈরি করার জন্য প্রস্তুত করে থাকে। তবে ফেসবুক ইতিমধ্যে সমস্যাটির সমাধান করে ফেলেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...