The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানি এমপির আজব যুক্তি: আমরা ঘুমালে ভাইরাসও ঘুমিয়ে থাকে!

পাকিস্তানের এক বর্ষীয়ান সাংসদ মাওলানা ফজলুর রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের তাণ্ডবে যখন বিশ্বের প্রায় সবাই দিশেহারা অবস্থায় দিন পার করছে। ঠিক সময় পাকিস্তানি এমপির আজব যুক্তি দেখিয়েছেন যে, আমরা ঘুমালে ভাইরাসও ঘুমিয়ে থাকে!

পাকিস্তানি এমপির আজব যুক্তি: আমরা ঘুমালে ভাইরাসও ঘুমিয়ে থাকে! 1

পরিস্থিতি এমন অবস্থায় দাঁড়িয়েছে যে, হন্যে হয়ে খুঁজছে এই করোনা ভাইরাসের প্রতিষেধক। ঠিক সেই সময় এই মারণ ভাইরাসকে নিয়ে মজার মজার মন্তব্য করছেন অনেক বিশিষ্ট মানুষও।

পাকিস্তানের এক বর্ষীয়ান সাংসদ মাওলানা ফজলুর রহমান বলেছেন, ‘আমরা যখন ঘুমিয়ে থাকি তখন ভাইরাসও ঘুমিয়ে থাকে, আবার আমরা যখন মারা যাই তখন ভাইরাসও মারা যায়’।

গত দু’দশক ধরে পাকিস্তানের জাতীয় সংসদের সদস্য থাকা একজন ব্যক্তির ভাইরাস নিয়ে এমন আজব যুক্তির বক্তব্যের ভিডিও ভাইরাল হতেই হাসির রোল পড়েছে গোটা নেটদুনিয়ায়।

ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে পাকিস্তানের সাংসদ মাওলানা ফজলুর রহমান বলেছেন, ‘মানুষকে বেশিক্ষণ সময় ধরে ঘুমোনোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তার কারণ হলো, আপনি যতো বেশি ঘুমোবেন ততোক্ষণ ভাইরাসও ঘুমোবে। যে কারণে আপনার কোনো ক্ষতিও করতে পারবে না। এর মানে আমরা যখন মরে যাবো তখন ভাইরাসেরও মৃত্যু ঘটবে।’

সম্প্রতি এই ভিডিওটি টুইটার শেয়ার করেন পাকিস্তানের জনৈক সাংবাদিক নালিয়া ইনায়েত। তিনি ক্যাপশনে লিখেছেন যে, ‘আমরা যখন ঘুমিয়ে থাকি ভাইরাসও ঘুমোয়। যখন আমরা মারা যাই তখন ভাইরাসেরও মৃত্যু হয়। খুবই সহজ বিষয়।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...