The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হন্ডুরাসের প্রেসিডেন্ট সস্ত্রীক করোনায় আক্রান্ত

এক সংবাদ সম্মেলনে নিজের এবং স্ত্রীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন হার্নান্দেস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসে সস্ত্রীক আক্রান্ত হয়েছেন হন্ডুরাসের প্রেসিডেন্ট হুয়ান অরলান্ডো হার্নান্দেজ।

হন্ডুরাসের প্রেসিডেন্ট সস্ত্রীক করোনায় আক্রান্ত 1

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিজের এবং স্ত্রীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন হার্নান্দেস। তিনি বলেন, ‘সপ্তাহের শেষ দিকে আমি কিছুটা অসুস্থতা বোধ করি। আজ পরীক্ষায় দেখা গেছে যে, আমি কোভিড-১৯ এ আক্রান্ত।’

করোনা আক্রান্ত হলেও লক্ষণগুলো খুবই সামান্যই বলে জানিয়েছেন ৫১ বছর বয়সী প্রেসিডেন্ট হার্নান্দেস। তবে তার স্ত্রীর কোনো লক্ষণই নেই।

প্রেসিডেন্ট হার্নান্দেজ চিকিৎসাধীন সময় বাসভবনে থেকেই অনলাইনে দাপ্তরিক কাজ করে যাবেন বলে জানিয়েছেন।

মার্চের মাঝামাঝিতে হন্ডুরাসে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর হতেই এর বিস্তার রোধে সামনে থেকে নানা পরিকল্পনা গ্রহণ করেন হার্নান্দেস।

নানা মুখী পদক্ষেপের কারণে লাতিন আমেরিকার এই দেশটিতে করোনা ভাইরাস পরিস্থিতি এখন পর্যন্ত অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

হন্ডুরাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী জানা গেছে, দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখনও ১০ হাজার পার হয়নি। মৃত্যুর সংখ্যা মাত্র ৩৩০ জন।

সামাজিক আইসোলেশনে, মাস্কের ব্যবহার এবং হাত ধোয়া উদ্বুদ্ধকরণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করে হার্নান্দেসের সরকার। কারফিউয়ের সময় জনসাধারণকে ঘরে থাকতে বাধ্য করতে সেনাবাহিনী এবং পুলিশ মোতায়েন করা হয়েছিল।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...