The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চাঁদে নাসার টয়লেটের নকশা বানাতে দেওয়া হবে ৩০ লাখ টাকা!

পৃথিবীর মতো মধ্যাকর্ষণ শক্তি কাজ না করায় মহাকাশচারীদের প্রাকৃতিক ডাকে সাড়া দেওয়ার বিষয়টি ভাবিয়ে তুলেছে গবেষকদের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি টয়লেটের সুন্দর নকশা বানাতে পারলেই পাবেন ৩০ লাখ টাকা! এমন অফার কি ছেড়ে দেওয়া ঠিক হবে?

চাঁদে নাসার টয়লেটের নকশা বানাতে দেওয়া হবে ৩০ লাখ টাকা! 1

পৃথিবীর মতো মধ্যাকর্ষণ শক্তি কাজ না করায় মহাকাশচারীদের প্রাকৃতিক ডাকে সাড়া দেওয়ার বিষয়টি ভাবিয়ে তুলেছে গবেষকদের। সেজন্য চাঁদের পরিবেশের উপযোগী টয়লেট পেতে বিশাল অঙ্কের পুরষ্কার ঘোষণা করলো নাসা। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান চাঁদে ব্যবহারের উপযোগী করে এই বিশেষ টয়লেটের নকশা বানাতে পারবেন, তাকে দেওয়া হবে নগদ ৩৫ হাজার মার্কিন ডলার।বাংলাদেশী টাকায় যা দাঁড়াচ্ছে ২৯ লাখ ৬৯ হাজার টাকা।

বিখ্যাত বিজ্ঞান সাময়িকী কসমিক সায়েন্স জার্নাল এক তথ্যে জানিয়েছে, নাসা ২০২৪ সাল নাগাদ তাদের প্রোজেক্ট আর্টেমিসের মাধ্যমে মানুষকে চাঁদে অস্থায়ীভাবে বসবাসের জন্য পাঠাতে চাই। এই উচ্চাকাঙ্খী প্রকল্পের জন্য বিশাল পরিমাণে প্রস্তুতিরও প্রয়োজন রয়েছে। সেজন্যই টয়লেট তৈরির কাজ শুরু করেছেন তারা।

এই বিষয়ে নাসার প্রকৌশল বিজ্ঞানী ডেভিড নিক বলেছেন, চ্যালেঞ্জিং পরিবেশে নভোচারীদের প্রয়োজনীয় কাজটি করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও শেষ করতে হবে যতো শীঘ্র সম্ভব। এই কাজটি সহজ করার জন্য সহায়তাও চেয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ইতিমধ্যেই স্পেস টয়লেটও রয়েছে। তবে নাসা টয়লেটটি আরও ছোট এবং অধিক কার্যকরী ও মাইক্রোগ্রাভিটি বা লুনার গ্রাভিটিতে কাজ করবে এমন উদ্ভাবন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। আর তাই তারা চাচ্ছেন এমন টয়লেট যেটি সেখানে খুবই উপযোগী হবে। তাই টয়লেট ডিজাইনের জন্য পুরস্কার ঘোষণা করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...