The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সম্প্রসারণবাদের যুগ শেষ- লাদাখে দাঁড়িয়ে নরেন্দ্র মোদি

লাদাখ সীমান্তে বেশ কিছুদিন ধরেই স্বস্তিতে নেই ভারত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আচমকা লাদাখে উড়ে গিয়ে অঞ্চলটিকে ভারতের ‘মুকুট’ আখ্যা দিয়ে, চীনের নাম উচ্চারণ না করে দেশটির সমালোচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্প্রসারণবাদের যুগ শেষ- লাদাখে দাঁড়িয়ে নরেন্দ্র মোদি 1

লাদাখের বহুল আলোচিত নিমুতে দাঁড়িয়ে গতকাল (শুক্রবার) এক ভাষণে নরেন্দ্র মোদি বলেন, ‘সম্প্রসারণবাদের যুগ শেষ। পৃথিবী বর্তমানে উন্নয়নের পথে হাঁটছে। গত শতকেই সম্প্রসারণবাদীরা পৃথিবীকে শেষ করেছে। তবে তারা হয় পরাজিত হয়েছে, না হয় ইতিহাস থেকে হারিয়ে গেছে।’

লাদাখ সীমান্তে বেশ কিছুদিন ধরেই স্বস্তিতে নেই ভারত। এর ভেতর নিয়ন্ত্রণরেখায় চীনের সঙ্গে প্রাণঘাতি সংঘাতে তাদের ২০ জন সৈনিক নিহত হয়। ওই ঘটনার পর বিজেপি সরকারের সমালোচনা শুরু করেন ভারতের বিরোধী দলের নেতারাও।

পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য লাদাখে যাওয়ার কথা ছিল দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। তিনি ফরোয়ার্ড পোস্টেও যাবেন বলে কথা হয়েছিল। তবে শেষ সময়ে হঠাৎ নরেন্দ্র মোদি সেখানে যান।

গালওয়ান ভ্যালিতে মারা যাওয়া সেনাদের শ্রদ্ধা জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘গালওয়ানে যারা নিজেদের জীবন বিসর্জন দিয়েছেন, তাদের সম্মান জানাচ্ছি। আমাদের শত্রুরা আপনাদের যুদ্ধংদেহী রূপ দেখতে পেয়েছে। লাদাখ ভারতের মুকুট।’

মোদি এইদিন সকালে লাদাখে পৌঁছান। তারপর ওই ঘটনায় আহত সৈনিকদের দেখতে হাসপাতালে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...