The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সদ্য প্রয়াত এন্ড্রু কিশোরের জনপ্রিয় ৮ গান [ভিডিও]

৩০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে চলচ্চিত্রের অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১০ মাস ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে না ফেরার দেশে চলে গেছেন কিংবদন্তী প্লে-ব্যাক কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর। তিনি বিদায় নিলেও এখনও মানুষের মুখে মুখে রয়েছে তার গাওয়া গান। তার ৮টি জনপ্রিয় গান শুনুন।

বরেণ্য সংগীত এই শিল্পী ৬ জুলাই সন্ধ্যায় রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় তার বোন ডা. শিখা বিশ্বাসের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সংগীত জগতের এই উজ্জ্বল নক্ষত্রের পতনে শোকের ছায়া নেমে এসেছে পুরো দেশে।

৩০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে চলচ্চিত্রের অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর; এদেশের মানুষকে ভাসিয়েছিলেন আবেগের স্রোতে। ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি।

আসুন দেখে নেই এন্ড্রু কিশোরের জনপ্রিয় ৮টি গান-

হায়রে মানুষ রঙিন ফানুস

সাহিত্যিক সৈয়দ শামসুল হকের কথা ও আলম খানের সুরে ‘বড় ভালো লোক ছিল’ চলচ্চিত্রের এই গানে কণ্ঠ দিয়ে ক্যারিয়ারের শুরুর দিকে শ্রোতামহলে ব্যাপক সাড়া ফেলে দিয়েছিলেন এন্ড্রু কিশোর। মোহাম্মদ মহিউদ্দিনের পরিচালনায় ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ছবিতে আনোয়ার হোসেন, প্রবীর মিত্রসহ অনেকেই অভিনয় করেছেন।

আমার সারা দেহ খেয়ো গো মাটি

প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে ‘নয়নের আলো’ চলচ্চিত্রের গান আমার সারা দেহ খেয়ো গো মাটি। ১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি পরিচালনা করেছিলেন বেলাল আহমেদ। অভিনয় করেন জাফর ইকবাল, কাজরী।

আমার বুকের মধ্যেখানে

১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘নয়নের আলো’ সিনেমার এই গানে আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর।

আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান

আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে এই গানটিও ‘নয়নের আলো’ চলচ্চিত্রের। এই গানটিতে এন্ড্রু কিশোরের গানের ঠোঁট মিলিয়েছেন নায়ক জাফর ইকবাল।

জীবনের গল্প আছে বাকি অল্প

১৯৮৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘ভেজা চোখ’ চলচ্চিত্রে মনিরুজ্জামান মনিরের কথা এবং আলম খানের সুরে এই গানে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর। শিবলী সাদিক পরিচালিত এই চলচ্চিত্রের নায়ক ও নায়িকা হিসেবে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন ও চম্পা।

ডাক দিয়াছেন দয়াল আমারে

মনিরুজ্জামান মনিরের কথায় এবং আলম খানের সুরে গানটি ‘প্রাণ সজনী’ চলচ্চিত্রের গান। এই গানে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর। এই ছবিটি পরিচালনা করেন জহিরুল হক।

সবাই তো ভালোবাসা চায়

গাজী মাজহারুল আনোয়ারের কথায়, আলম খানের সুরে ১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘সারেন্ডার’ চলচ্চিত্রের এই গানে সাবিনা ইয়াসমিনের সঙ্গে যৌথভাবে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর। এই ছবিটি পরিচালনা করেন জহিরুল হক।

তুমি মোর জীবনের ভাবনা

আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে ‘আনন্দ অশ্রু’ চলচ্চিত্রের এই গানে কনকচাঁপার সঙ্গে যৌথভাবে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর। এই ছবিটি ১৯৯৭ সালে মুক্তি পায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...