The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভিক্ষে করে জমানো টাকা রোদে শুকাতে দিলেন বৃদ্ধা

ঘটনাটি ঘটেছে ভারতের কেরালার কোট্টায়ামে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভিক্ষায় যার পেশা। সারাদিন ভিক্ষে করে ঘরে ফেরা। যা আয় হয় তা দিয়েই চলে তার। তবে এক ভিক্ষুক বৃদ্ধা যে পরিমাণ অর্থ ভিক্ষা করে পেয়েছেন তা দেখলে আশ্চর্য হতে হয়। ভিক্ষে করে জমানো টাকা তিনি রোদে শুকাতে দিলেন।

ভিক্ষে করে জমানো টাকা রোদে শুকাতে দিলেন বৃদ্ধা 1

ঘটনাটি ঘটেছে ভারতের কেরালার কোট্টায়ামে। ওই বৃদ্ধার মন্দিরে মন্দিরে ভিক্ষা করেই দিন কাটে। কয়েকদিন আগে ভাঙা বাড়িতে বৃষ্টির পানি ঢুকে পড়েছিলো। পরে ঘর পরিষ্কার করে জমানো টাকা রোদে শুকাতে দিলেন তিনি। এরপরই গ্রামের সবার চোখে পড়ে যান তিনি।

জানা গেছে, ২৫ বছর ধরে ভিক্ষে করেই ওই বৃদ্ধা যা টাকা পেয়েছেন তা সবই এক পোটলায় বেঁধে রেখেছিলেন। রোদে শুকাতে দিলে এলাকাবাসীর মধ্যে বিষয়টি জানা জানির এক পর্যায়ে বিষয়টি পুলিশ পর্যন্ত গড়ায়। পরে পুলিশ সেই টাকা গুনে ব্যাংকে তার নামে অ্যাকাউন্ট খুলে জমা দিয়ে দেয়। দেখা যায় যে, ওই পোটলায় কিছুদিন আগে ভারতে নিষিদ্ধ হয়ে যাওয়া নোটও ছিল। প্রায় ৩২ হাজার রুপির মতো অচল নোটও পাওয়া যায়। বাকি ১ লাখ ১০ হাজার সচল রুপি পাওয়া যায় ওই পোটলায়। না খেয়ে ২৫ বছর ধরে এই টাকা সঞ্চয় করেছেন ওই বৃদ্ধা ভিক্ষুক। নিজেও জানতেন না কতো রুপি জমেছে তার!

তথ্যসূত্র: দেশে বিদেশে

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...