The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইংল্যান্ডে ঈমামের করোনা আক্রান্তের কারণে বন্ধ হলো মসজিদ

গত ১৩ জুলাই ব্ল্যাকবার্নের গাউসিয়া জামে মসজিদে একটি জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এতে প্রায় আড়াই'শ মুসল্লি উপস্থিত হয়েছিলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উত্তর ইংল্যান্ডের ব্ল্যাকবার্নে একটি মসজিদের ঈমাম করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ওই মসজিদটি বন্ধ করে দেওয়া হয়েছে।

ইংল্যান্ডে ঈমামের করোনা আক্রান্তের কারণে বন্ধ হলো মসজিদ 1

গত ১৩ জুলাই ব্ল্যাকবার্নের গাউসিয়া জামে মসজিদে একটি জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এতে প্রায় আড়াই’শ মুসল্লি উপস্থিত হয়েছিলেন। তারপরই ওই মসজিদের ঈমামের করোনা পজিটিভ আসে।

করোনা ভাইরাস রোধে ব্রিটিশ সরকারের পক্ষ হতে জানাজার নামাজে ৩০ জনের বেশি লোকের উপস্থিতি নিষিদ্ধ ছিলো। নিষেধাজ্ঞা অমান্য করায় মসজিদটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। মসজিদের পক্ষ হতে এক বার্তায় জানাজায় উপস্থিত লোকদের কমপক্ষে এক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে বলা হয়।

মসজিদের একজন কর্মকর্তা বলেছেন, জানাজা পরিচালনাকারী ঈমামের করোনা পজিটিভ এসেছে। অংশগ্রহণকারীদেরও করোনা পজিটিভ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সবাইকে করোনা টেস্টের জন্য বিশেষভাবে অনুরোধও করা হয়েছে।

মসজিদের ওই কর্মকর্তা আরও বলেছেন, কোভিড-১৯ এর সময় মসজিদে আর কোনো জানাজার নামাজ অনুষ্ঠিত হবে না। সব জানাজার নামাজ ব্ল্যাকবার্নের কবরস্থান প্রাঙ্গণেই অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য যে, করোনা ভাইরাস সংক্রমণের দিক হতে সর্বাধিক আক্রান্ত দেশের অন্যতম হলো ব্রিটেন। ইতিমধ্যেই প্রায় ৪৫ হাজারের বেশি মানুষ মৃত্যু বরণ করেছে এবং প্রায় ৩ লক্ষ্যের মতো মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...