The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফাইজারের কাছ থেকে যুক্তরাষ্ট্র ৬০ কোটি করোনার ভ্যাকসিন কিনছে

ভ্যাকসিনের ১০০ মিলিয়ন বা ১০ কোটি ডোজ কেনার জন্য দেশটির স্বাস্থ্য কর্মকর্তা ১ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করতেও রাজি হয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাজ্যের অক্সফোর্ডের পাশাপাশি মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার এবং জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়ো এন টেকের পক্ষ থেকেও তাদের টিকা নিরাপদ বলে জানানো হয়। তাই ফাইজারের এই ভ্যাকসিনের ৬০ কোটি ডোজ কিনে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ফাইজারের কাছ থেকে যুক্তরাষ্ট্র ৬০ কোটি করোনার ভ্যাকসিন কিনছে 1

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপ হলো ফাইজার কোম্পানির ভ্যাকসিন কিনে নেওয়ার এই প্রক্রিয়া।

ভ্যাকসিনের ১০০ মিলিয়ন বা ১০ কোটি ডোজ কেনার জন্য দেশটির স্বাস্থ্য কর্মকর্তা ১ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করতেও রাজি হয়েছেন।

এই নিয়ে জারি করা একটি বিবৃতিতে বলা হয়, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদনের পর ডোজ পাওয়া গেলেই অর্থ প্রদান করবে মার্কিন প্রাশাসন। তাছাড়া দেশটির সরকার অতিরিক্ত আরও ৫০০ মিলিয়ন কিংবা ৫০ কোটি ডোজও কিনে নিতে পারে।

সারা বিশ্বে করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলাচ্ছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোর কাছে ইতিমধ্যেই করোনা ভ্যাকসিন পেতে বিশ্বের বিভিন্ন দেশ অর্ডার দেওয়া শুরু করেছে।

ইতিপূর্বেও অক্সফোর্ডের বিপুল সংখ্যক ভ্যাকসিন কিনে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। সরকারি তথ্য অনুসারে জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...