The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লম্বা নারীদের ক্যান্সারের ঝুঁকি বেশি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যে সব মহিলারা লম্বা বেশি তাদের ক্যান্সারের ঝুঁকি বেশি এমন এক তথ্য পাওয়া গেছে। গবেষকরা এই তথ্য দিয়েছেন।

Tall women

সমপ্রতি বৃহৎ পরিসরে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, তুলনামূলকভাবে লম্বা নারীদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। মূলত, মার্কিন নারীদের ওপর গবেষণাটি চালানো হয়েছে। তবে বৃটেন, কানাডাসহ পশ্চিমা অন্য দেশগুলোতেও একই ধরনের ফল পাওয়া গেছে। এশিয়ার লম্বা নারীরাও একই ঝুঁকিতে রয়েছেন।

এনবিসি নিউজ জানিয়েছে, ৫০ থেকে ৭৯ বছর বয়সী এক লাখ ৪৪ হাজার ৭০১ জন নারীর ওপর গবেষণাটি চালানো হয়েছে। গবেষণা দলটির অন্যতম গবেষক ডক্টর থমাস ই. রোহান বলেন, আমরা দেখেছি উচ্চতা ও ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে একটি উল্লেখযোগ্য সম্পর্ক রয়েছে। বিভিন্ন ধরনের ক্যান্সার- যেমন, কোলোরেকটাম, কোলন, রেকটাম, ব্রেস্ট, এন্ডোমেট্রিয়াম, ওভারি, কিডনি, থাইরয়েড, মেলানোমা ও মাল্টিপল মায়েলোমা ক্যান্সারসমূহের সঙ্গে উচ্চতার সম্পর্ক খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা।

গবেষকরা দেখেছেন, প্রতি ১০ সেন্টিমিটার বা প্রায় ৪ ইঞ্চি উচ্চতা বাড়ার সঙ্গে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৩ শতাংশ বৃদ্ধি পায়। তবে কেন উচ্চতা বাড়ার সঙ্গে ক্যান্সারের ঝুঁকি সমানুপাতিক হারে বাড়ে, তার কোন সদুত্তর এখনও দিতে পারেননি গবেষকরা। এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে তারা জানিয়েছেন গবেষকরা। বিষদ গবেষণার মাধ্যমে প্রকৃত কারণ উদ্ঘাটন করা সম্ভব হবে বলে গবেষকরা মত দিয়েছেন। তথ্যসূত্র: ইন্টারনেট

Loading...