The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাস্ক পরতে বলায় বন্দুক তাক: তারপর শ্রীঘরে!

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ওয়ালমার্টের শপিং মলে ঘটেছে এমন একটি ঘটনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে মাস্ক পরা নিয়ে নানা কাণ্ড ঘটে চলেছে। এবার যুক্তরাষ্ট্রে মাস্ক পরা নিয়ে ঘটেছে আজব এক ঘটনা। মাস্ক পরতে বলায় বন্দুক তাক করেন এক ব্যক্তি। তবে বন্দুক তাক করে রেহাই পাননি ধরা পড়েছেন পুলিশের হাতে।

মাস্ক পরতে বলায় বন্দুক তাক: তারপর শ্রীঘরে! 1

সংবাদ মাধ্যম মিয়ামি হেরাল্ডের খবরে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ওয়ালমার্টের শপিং মলে ঢোকার সময় ওয়ালমার্টের এক কর্মী ভিনসেন্ট স্কাভেত্তা (২৮) নামে এক ব্যক্তিকে মাস্ক পরতে বলেন। তবে স্কাভেত্তা ওই কর্মীর অনুরোধ সত্ত্বেও মাস্ক পরতে একেবারেই রাজি হননি। পরে তার সঙ্গে শপিং মলের ওই কর্মীর বাকবিতণ্ডাও হয়। একপর্যায়ে স্কাভেত্তা ওই কর্মীর দিকে বন্দুক তাক করেন বসেন।

ফ্লোরিডার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী সংস্থা পাম বিচ শেরিফ কার্যালয় জানিয়েছে যে, ভয়ঙ্কর আগ্নেয়াস্ত্র দিয়ে হামলা করতে উদ্যত হওয়ায় ভিনসেন্ট স্কাভেত্তাকে পুলিশ গ্রেফতার করেছে। গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় সংস্থাটি জানিয়েছে, এ থেকে শিক্ষা গ্রহণ করা উচিত।

উল্লেখ্য, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রিটেইল চেইন শপ ওয়ালমার্ট ২০ জুলাই হতে তদের সব কর্মীর মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করে। তবে অনেক মার্কিনীই এখনও মাস্ক পরতে চান না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেও আগে মাস্ক ব্যবহার করতেন না। চলতি সপ্তাহের শুরুতে মাস্ক পরে ছবি তোলেন ডোনাল্ড ট্রাম্প। মাস্ক পরা সেই ছবি দিয়ে করা টুইটে তিনি বলেন, ‘চীনের অদৃশ্য ভাইরাস হতে রক্ষা পেতে আমরা একযোগে কাজ করে যাবো।’ অনেকেই বলছেন, সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে মাস্ক পরতেই হবে। এটা দেশপ্রেমের পরিচয়ও বহন করে।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমার চেয়ে কেও বেশি দেশপ্রেমিক নেই, আমি আপনাদের প্রিয় প্রেসিডেন্ট।’

ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক রিপাবলিকান দলের ফ্লোরিডার গভর্নর রন দিসান্তিস তার অঙ্গরাজ্যে বাসিন্দাদের মাস্ক পরা বাধ্যতামূলক না করায় কঠোর সমালোচিত হয়েছেন। তার অঙ্গরাজ্যেই ঘটলো এমন একটি ন্যাক্কারজনক ঘটনা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...