The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কুষ্টিয়ার একটি গ্রামের নাম রাখা হয়েছে ইউটিউব!

গ্রামবাসীর বিচিত্র কাজ ইউটিউবে বিশ্বের কাছে তুলে ধরায় অনানুষ্ঠানিকভাবে এই নামে পরিচিতি পেয়েছে এই গ্রামটি, যে গ্রামটির আসল নাম শিমুলিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই ভাবতে কেমন লাগে। আমাদের দেশে অর্থাৎ কুষ্টিয়ার একটি গ্রামের নাম রাখা হয়েছে ইউটিউব। কেনো এমন নাম রাখা হলো? আজ জানবো সেই বিষয়টি।

কুষ্টিয়ার একটি গ্রামের নাম রাখা হয়েছে ইউটিউব! 1

জানা গেছে, গ্রামবাসীর বিচিত্র কাজ ইউটিউবে বিশ্বের কাছে তুলে ধরায় অনানুষ্ঠানিকভাবে এই নামে পরিচিতি পেয়েছে এই গ্রামটি, যে গ্রামটির আসল নাম শিমুলিয়া। কীভাবে ইউটিউব নামে পাল্টে দিচ্ছে এই গ্রামকে?

কারণ হলো শিমুলিয়া গ্রামের একদিনের রান্নার দৃশ্য। সোনালী মুরগীর ঝাল রোস্ট ও ডিম-পোলাও। সপ্তাহে দু-তিন দিন এমন রান্না হয়ে থাকে। রেসিপি নিয়ে গ্রামবাসীর কাছে আসে কুষ্টিয়ার খোকসা উপজেলার এই গ্রামের স্কুল শিক্ষক দেলোয়ার হোসেনের একটি দল। ওই দলে রয়েছে গ্রামের ১৬ জন গৃহিনী, ২ জন ক্যামেরাম্যানসহ মোট ৩০ জন।

শান্ত নিবীড় এই গ্রাম বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কর্মময় হয়ে ওঠে। তবে এই কর্মময়তাতে রয়েছে ভিন্ন স্বাদ, নিজেদের দৈনন্দিন ঘরকন্যার কাজকেই সম্পূর্ণ নিজেদের আঙ্গিকে বিশ্ববাসীর কাছে তুলে ধরছে এই গ্রামের একদল নারী ও পুরুষ। নিজেদেরকে অধিক পরিচিত করেছে একমাত্র ইউটিউব ভিলেজের প্রতিনিধি হিসেবে।

উৎসবের আমেজে সকাল হতেই রান্না হয়। রাধুঁনীদের সবার পোশাকেও থাকে একই রঙের ছটা। দলবেঁধে কেও মুরগী পেয়াঁজ, রসুন, মরিচ কাটে সবাই। আর এক দল মসলা পিষার শব্দ তুলে।

সপ্তাহে দুই-তিন দিন বিনামূল্যে গ্রামের পাঁচশ হতে হাজার মানুষ খায় রান্না করা এইসব খাবার। পুরো আয়োজনটি ইউটিউবে দেখতে পান বিশ্ববাসী।

কুষ্টিয়ার একটি গ্রামের নাম রাখা হয়েছে ইউটিউব! 2

অ্যারাউন্ড মি বিডি নামে ইউটিউব চ্যানেলটি গ্রামের লিটন আলী খান শখের বসেই খোলেন ২০১৭ সালে। প্রথমে বিভিন্ন মাছ বাজার ঘুরে ব্যক্তিগত মোবাইলে ছবি তুলে ইউটিউবে আপলোড শুরু করেছিলেন। দেশী-বিদেশী বহু দর্শক জুটে যায়, শুরু হয় আর্থিক মুনাফাও। যে কারণে তার কাজের আগ্রহ বাড়ে। লিটন তার মামা দেলোয়ারকে নিয়ে শিমুলিয়া গ্রামের মানুষদের একত্রিত করেন। গ্রামের রান্না আপলোড শুরু করে দেন ইউটিউব চ্যানেলটিতে। যার বর্তমান সাবস্ক্রাইবার দেশি-বিদেশী মিলিয়ে প্রায় ২৪ লাখ মানুষ!

তবে দল বেধে নিজেদের অর্থে গ্রামের মানুষের জন্য রান্নার আয়োজন শুরু করে দেন ২০১৮ সালে। প্রথম অল্প করে করা হতো। চ্যানেলটির আয় বাড়ায় রান্নার আয়োজন বড় হতে থাকে। নিয়মিত সাধারণ খাবারের পাশাপাশি পোলাও, বিরিয়ানির মতো অভিজাত খাবারও হয় এখন। গ্রামের হাজার লোক খায় সেই খাবার।

বিশ্বখ্যাত ফুড রিভিউয়ার সানি সাইট খোঁজ পেয়ে গত অক্টোবর মাসে ঘুরে গেছেন শিমুলিয়া গ্রাম। ইউটিউব কেন্দ্রিক এই কাজ শিমুলিয়াকে বিদেশিদের কাছে তাইতে পরিচিত করেছে ‘ইউটিউব ভিলেজ’ নামেই। তাই এখন সবাই এই গ্রামকে ইউটিউব গ্রাম বলেই চেনেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...