The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মরক্কোর তরুণ সাইকেল চালিয়ে ৪ বছরে মক্কায় পৌঁছেও হজ করতে পারলেন না!

২০১৭ সালে তিনি হজের উদ্দেশ্যে সাইকেল নিয়ে রওয়ানা দেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৪ বছর পায়ে হেঁটে ও সাইকেল চালিয়ে ২৮ দেশ পাড়ি দিয়ে অবশেষে পবিত্র হজ করতে মক্কায় এসে পৌঁছেছেন মরক্কোর জনৈক তরুণ গোলাম ইয়াসিন।

মরক্কোর তরুণ সাইকেল চালিয়ে ৪ বছরে মক্কায় পৌঁছেও হজ করতে পারলেন না! 1

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে গোলাম ইয়াসিন বলেছেন, ২০১৭ সালে তিনি হজের উদ্দেশ্যে সাইকেল নিয়ে রওয়ানা দেন। আরব নিউজে বলা হয়, এই ৪ বছর ধরে তিনি হেঁটে ও সাইকেল চালিয়ে অবশেষে এই বছরের শুরুতে সৌদি আরবে এসে পৌঁছান।

সৌদির সাংবাদিক আবদুর রহমান আল মুতায়েরি এই খবর শোনার পর আভা এলাকায় গিয়ে মরক্কোর ওই যুবকের সঙ্গে দেখা করে তাকে শুভেচ্ছাও জানান। এই সময় তিনি গোলাম ইয়াসিনকে বলেন যে, আপনি আমাদের অতিথি। আপনার মতো সাহসী তরুণের সঙ্গে দেখা করতে পেরে আমরা সত্যিই আনন্দিত।

সৌদিতে আসার সময় গোলাম ইয়াসিন তার সাইকেলে করে ২৬ কেজি ওজনের একটি ব্যাগও সঙ্গে এনেছেন। এর মধ্যেই তার রান্না এবং রাত কাটানোর তাঁবুও ছিল। সৌদিতে এসেও আভা এলায় তাঁবু টাঙিয়ে রাত্রী যাপন করতেন। বহু আশা করে হজ করতে এসেও করোনার কারণে তিনি এই বছর হজ করার সুযোগ পাননি।

তবে তিনি পায়ে হেঁটেই প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) স্মৃতিবিজড়িত পবিত্র মক্কা এবং মদিনার ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখেছেন। এতে করেই তার পথের ক্লান্তি দূর হয়ে গেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ওই মরক্কোর যুবক। তিনি সৌদি আরবের মানুষের আতিথেয়তায় মুগ্ধ বলেও জানিয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...