The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রামমন্দির নয়, ভ্যাকসিনই এখন জরুরি: দেব

এই মন্দির নির্মাণে ব্যয় করা হবে আনুমানিক ৩০০ কোটি রুপি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের স্থানে নির্মিত হচ্ছে রামমন্দির। গত ৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভূমিপূজার মাধ্যমে মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে দেশটির অভিনেতা দেব বলেছেন, রামমন্দির নয়, ভ্যাকসিনই এখন জরুরি।

রামমন্দির নয়, ভ্যাকসিনই এখন জরুরি: দেব 1

শুভলগ্ন মেনেই মন্দিরের প্রথম ইট গেঁথেছেন স্বয়ং নরেন্দ্র মোদি। এই মন্দির নির্মাণে ব্যয় করা হবে আনুমানিক ৩০০ কোটি রুপি।

রামমন্দির নির্মাণ সম্পর্কে এক ক্ষিপ্ত প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের ঘাটালের তৃণমূল সংসদ সদস্য ও অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব। বিশ্বজুড়ে বিতর্কিত এই বিষয়টির বিপক্ষেই মন্তব্য করেছেন টালিউড চলচ্চিত্রের এই তুখোড় অভিনেতা। করোনাকালে অযোধ্যায় রামমন্দির নির্মাণের এমন এলাহী আয়োজন নিয়েই এবার প্রশ্ন তুললেন তিনি।

ঘাটালের এই সাংসদের প্রশ্ন হলো, ‘এই অতিমারীর সময় রাম মন্দির নিয়ে আড়ম্বরের যৌক্তিকতা কী তাতো বুঝিনা? যে কোনও বাচ্চাকে যদি প্রশ্ন করা যায়, তোমার এখন কী চাই? করোনার ভ্যাকসিন না রামমন্দির, সেও বোধহয় বলে দেবে কোনটা প্রয়োজন’।

এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখের প্রায় কাছাকাছি। ২৪ ঘণ্টায় আক্রান্তের নিরিখে ব্রাজিল ও আমেরিকাকেও ছাড়িয়েছে ভারত। টানা এক সপ্তাহ ভারতে প্রতিদিন করোনা আক্রান্ত হচ্ছেন ৫০ হাজারের ওপরে মানুষ। মৃত্যুতেও রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯০৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

কোভিড ১৯ থাবা বসিয়েছে মোদির মন্ত্রিসভাতেও। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও আক্রান্ত হয়েছেন আরও একাধিক নেতা-কর্মী। হোম আইসোলেশনে একাধিক সাংসদ ও মন্ত্রী। এই অবস্থায় প্রধানমন্ত্রীর অযোধ্যায় উড়ে আসা ও শতাধিক অতিথি নিয়ে ঘটা করে রামমন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন নিয়ে তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে।

দেব আরও বলেন, ‘আমার মোদিজিকে খুব ভালো লাগে। গোটা দেশে অনুরাগী, আমি তার প্রশংসাও করি। এটা কোনও দল বা বিরোধী দল বলে আসলে নয়, এই সময় দাঁড়িয়ে মন্দির নয় ভ্যাকসিন দরকার। একটা বাচ্চা ছেলেকে প্রশ্ন করলে সেও ঠিক তাই বলবে’।

উল্লেখ্য, ঐতিহাসিক বাবরী মসজিদ ভেঙ্গে সেই স্থলে নির্মাণ করা হচ্ছে রাম মন্দির। গোড়া হিন্দুদের দাবি হলো এই স্থানেই নাকি রামের জন্ম হয়েছিলো। তবে বিষয়টি ব্যাপক একটি বিতর্কিত বিষয় হওয়ায় দীর্ঘদিন ধরেই হিন্দু-মুসলিমদের মধ্যে দাঙ্গা চলে আসছিলো। তবে দেশটির আদালতের রায়ের বলে অবশেষ মসজিদ ভেঙ্গে মন্দির নির্মাণ করা হচ্ছে। যা নিয়ে এখনও রয়েছে ব্যাপক বিতর্ক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...