The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুজবে বিশ্বাস: প্রাণ দিলো হাজারও মানুষ

আমেরিকান জার্নাল অফ ট্রপিকাল মেডিসিন অ্যান্ড হাইজিন-এ প্রকাশিত এক গবেষণার ফলাফল হতে জানা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উটের মূত্র, ব্লিচ কিংবা মিথানল খেলে করোনা হতে দূরে থাকা যাবে, করোনার শুরুতে এরকম ভুল ও নানা গুজব ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। সেসব গুজব বিশ্বাস করে জীবন দিতে হলো শতশত মানুষকে।

গুজবে বিশ্বাস: প্রাণ দিলো হাজারও মানুষ 1

আমেরিকান জার্নাল অফ ট্রপিকাল মেডিসিন অ্যান্ড হাইজিন-এ প্রকাশিত এক গবেষণার ফলাফল হতে জানা যায় যে, হাসপাতালে এমন হাজারও রোগীর চিকিৎসা করতে হয়েছে যাদের বড় একটি অংশই সামাজিক নেটওয়ার্কগুলিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া গুজবে বিশ্বাস করে থাকে।

এক রিপোর্টে জানা যায়, ২০১৯ এর ডিসেম্বর হতে ২০২০ এপ্রিল পর্যন্ত অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশের সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করেছেন আন্তর্জাতিক একদল বিজ্ঞানী। সেখানে উদাহরণস্বরূপ বলা যেতে পারে যে, ভারতে করোনা সংক্রমণের হাত হতে রক্ষা পেতে গোমূত্র বা সার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

অপরদিকে সৌদি আরবে উটের প্রস্রাবকে ম্যাজিক ঔষুধ হিসেবে বলা হয়ে। এমনকি শরীরকে জীবাণুমুক্ত করতে অত্যন্ত ঘনীভুত অ্যালকোহল ব্যবহার করার কারণে বিশ্বব্যাপী ৮০০ মানুষকে জীবন দিতে হয়েছে। প্রায় ৬ হাজার মানুষকে হাসপাতালে যেতে হয় করোনা আতঙ্কে মিথানল পান করে। এতে করে অন্ধ হয়ে গেছে অন্তত ৬০ জন।

বিজ্ঞানীরা ৮৭টি দেশের ২৫ টি ভাষার মোট ২ হাজার ৩০০ রিপোর্ট নিয়ে গবেষণাটি করেন। গবেষকদল ইন্টারনেটে করোনা বিষয়ক ভুল তথ্যগুলো মনিটর করার জন্য বিভিন্ন দেশের সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে দাবিও জানান। সঠিক তথ্য প্রকাশের জন্য স্যোশাল মিডিয়া সংস্থাগুলোর সঙ্গে এই বিষয়টি নিয়ে কাজ করার কথা বলেন গবেষকরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...