The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জলপ্রপাতের পানি নিচে নয়, উঠছে উপরের দিকে! [ভিডিও]

সিডনির কাছে রয়্যাল ন্যাশনাল পার্কে সম্প্রতি পানি নীচে পড়ার পরিবর্তে উপরে উঠছিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অদ্ভুত এক প্রাকৃতিক ঘটনার সাক্ষী হয়ে থাকলো অস্ট্রেলিয়াবাসী। জলপ্রপাত হতে পানি স্বাভাবিক নিয়মেই নীচে পড়লেও এই জলপ্রপাতে ঘটছে সম্পূর্ণ ভিন্ন ঘটনা। পানি উঠছে উপরের দিকে!

জলপ্রপাতের পানি নিচে নয়, উঠছে উপরের দিকে! [ভিডিও] 1

সিডনির কাছে রয়্যাল ন্যাশনাল পার্কে সম্প্রতি পানি নীচে পড়ার পরিবর্তে উপরে উঠছিল। খারাপ আবহাওয়া, বিশেষত প্রবল হাওয়ার তোড়েই এমন একটি ঘটনা ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অবাক করা এই ঘটনাটির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই তা ভাইরাল হয়েছে। বিষয়টি দেখে বিস্মিত পুরো বিশ্ব।

কোলকাতার আনন্দবাজার পত্রিকা’র এক খবরে বলা হয়, ওই জাতীয় উদ্যানের পার্শ্ববর্তী এলাকায় বাতাসের গতি ছিল প্রতি ঘণ্টায় প্রায় ৭০ কিলোমিটারের মতো। এর জেরেই জলপ্রপাতের পানি নীচে না পড়ে উপরের দিকে উঠছিল। দেখে মনে হচ্ছিল যেনো ধোঁয়া আকাশের দিকে উঠে যাচ্ছে!

এই বিষয়ে আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ঘটনা ঘটে যখন সমুদ্র হতে আসা বিপুল বেগে বাতাস সরাসরি জলপ্রপাতকে ধাক্কা মারে। সেই বাতাসের বেগই পানিকে নীচের দিকে নামতে বাধা দিয়ে উপরের দিকে তুলে দেয়। সিডনির জাতীয় উদ্যানেই সেই ঘটনাটি ঘটেছে।

এই ভিডিওটি দেখতে নীচের লিংকে ক্লিক করুন
https://twitter.com/7NewsSydney/status/1292612567416807424?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1292612567416807424%7Ctwgr%5E&ref_url=https%3A%2F%2Fwww.anandabazar.com%2Finternational%2Fviral-video-water-flew-backwards-over-a-cliff-instead-of-falling-down-in-australia-waterfalls-dgtl-1.1189338

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...