The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জোট বাঁধছে ভারত-জাপান-অস্ট্রেলিয়া! উদ্দেশ্য চীন নির্ভরতা কমানো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন-নির্ভরতা কাটাতে এশীয়-প্রশান্তমহাসাগরীয় এলাকায় বিকল্প ত্রিপাক্ষিক সাপ্লাই চেইন চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া। ভারতীয় সংবাদমাধ্যম এই খবর প্রকাশ করেছে।

জোট বাঁধছে ভারত-জাপান-অস্ট্রেলিয়া! উদ্দেশ্য চীন নির্ভরতা কমানো 1

জানা যায়, এই প্রস্তাবটি নাকি প্রথম এসেছে জাপানের তরফ হতে। জাপানের অর্থনীতি, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয় ভারতকে জানিয়েছে যে, টোকিও নভেম্বরের মধ্যেই এই বিকল্প সরবরাহ চেইন চালু করতে প্রস্তুত।

জানা যায় যে, এই সরবরাহ শৃঙ্খলাকে বলা হচ্ছে- সাপ্লাই চেইন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ কিংবা এসসিআরআই। আগামী সপ্তাহেই তিন দেশের শিল্প এবং বাণিজ্য মন্ত্রীরা এই বিষয়ে প্রথম ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হতে পারেন বলে খবরে উল্লেখ করা হয়েছে।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের আগ্রাসী পদক্ষেপের কারণে, জাপানের এই প্রস্তাব যথেষ্ট গুরুত্ব সহকারে বিবেচনা করছে ভারতের নরেন্দ্র মোদি সরকার, এমনটাই জানা যায়। ইতিপূর্বে এই ধরনের চীন-বিরোধী জোটের প্রস্তাবে কখনও রাজি হয়নি নয়াদিল্লি। এবার পারিপার্শ্বিক অবস্থার প্রেক্ষিতে জোট বাঁধার বিষয়টি একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...