The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কুকুর নিয়ে দেয়ালচিত্রে অংশ নিচ্ছেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে দেয়ালচিত্রে পথ কুকুরদের ছবি আঁকবেন শিল্পী ও পরিবেশবিদরা। সেখানে অংশ নিচ্ছেন অভিনেত্রী জয়া।

কুকুর নিয়ে দেয়ালচিত্রে অংশ নিচ্ছেন জয়া 1

পোষা প্রাণী কুকুরের প্রতি অভিনেত্রী জয়া আহসানের ভালোবাসার কথা আমাদের অনেকের জানা। শুধু গৃহের নয়, করোনার লকডাউনে পথের কুকুরদের জন্যও খাবার বিলিয়েছেন জয়া।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বরাবরই এই অভিনেত্রী সরব তাদের অধিকার নিয়ে। এবার পথ কুকুরদের নিয়েই ব্যতিক্রমী আয়োজনে অংশ নিতে চলেছেন এই তারকা।

পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে ২৮ ও ২৯ আগস্ট ধানমন্ডির সাত মসজিদ রোডে (১০ নম্বর সড়ক) দেয়ালচিত্রে পথ কুকুরদের ছবি আঁকবেন শিল্পী এবং পরিবেশবিদরা। এতে দেখানো হবে যে- প্রকৃতিতে মানুষ ছাড়াও অন্য প্রাণীর ভূমিকা; তাদের সংগ্রাম এবং বেঁচে থাকা। দেয়ালচিত্রে ফুটে উঠবে সেইসব গল্পই। এর ঠিক শেষ দিন (২৯ আগস্ট) উপস্থিত হয়ে আয়োজনে অংশ নেবেন জনপ্রিয় অভিনেত্রী জয়া।

এই অভিনেত্রী এই বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, ‘এই উদ্যোগের সঙ্গে আমি আন্তরিকভাবে একাত্মতা জানাচ্ছি। এ জন্য ২৯ আগস্ট বিকাল ৪টায় আমি সেখানে উপস্থিত থাকবো। প্রাণীপ্রেমিক শিল্পীসমাজের আরও অনেক গুণী মানুষ সেখানে আসবেন। সবাই আসুন, একটি প্রাণবিক ঢাকা গড়ার লক্ষ্যে এই আয়োজনে ঢাকার সকল সচেতন নাগরিক, পরিবেশবাদী এবং প্রাণীঅধিকার কর্মীদের যুক্ত হতে আহ্বান জানাচ্ছি। তাদের জন্য আমরা আসুন সবাই মিলে একটি মমতার পরিসরও গড়ে তুলি।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...