The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

প্রণব মুখার্জি ৮৪ বছর বয়সে দিল্লির সেনা হাসপাতালে সোমবার (৩১ আগস্ট) বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশে আজ (বুধবার) রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক 1

ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আজ ২ সেপ্টেম্বর (বুধবার) বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হচ্ছে। গত সোমবার (৩১ আগস্ট) রাতে এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।

সরকারি তথ্য বিবরণীতে বলা হয় যে, প্রণব মুখার্জির মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে ২ সেপ্টেম্বর (বুধবার) একদিনের জন্য রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এই দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

প্রণব মুখার্জি ৮৪ বছর বয়সে দিল্লির সেনা হাসপাতালে সোমবার (৩১ আগস্ট) বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত ১০ আগস্ট নয়াদিল্লির রাজাজি মার্গের সরকারি বাসভবনে কলঘরে পড়ে গিয়ে প্রণব মুখার্জি মাথায় আঘাত প্রাপ্ত হন।

তাকে নিয়ে গিয়ে ভর্তি করা হয় সেনা হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার করোনা ভাইরাস ধরা পড়ে। চিকিৎসায় সাড়া দিলেও সেই থেকেই তিনি কোমায় চলে যান। ক্রমেই তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। দীর্ঘ দুই সপ্তাহ পর সোমবার তিনি মারা গেছেন।

এদিকে বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যরা শোক প্রকাশ করেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...