The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ৭ টাকায় চলবে ১০০ কিলোমিটার পথ

এতে দেওয়া হয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক চার্জে চলবে ১০০ কিলোমিটার। চার্জিং খরচও হাতেগোনা মাত্র ৭ টাকা। নেই রক্ষণাবেক্ষণ খরচও। এমন একটি বাইক নিয়ে এলো ভারতের হায়দ্রাবাদের এক স্টার্টআপ কোম্পানি অটোমোবাইল প্রাইভেট লিমিটেড।

মাত্র ৭ টাকায় চলবে ১০০ কিলোমিটার পথ 1

জানা যায়, প্রতিষ্ঠানটি বাজারে এনেছে অটাম ১.০ নামে নতুন একটি ইলেকট্রিক বাইক। ভারতে এই বাইকটির দাম রাখা হয়েছে ৫০ হাজার রুপি।

ইলেকট্রিক বাইকটির পারফরম্যান্সের দিকে তাকালে দেখা যায়, এতে দেওয়া হয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৪ ঘন্টা এবং এটি সিঙ্গল চার্জে ১০০ কিমি দূরত্ব পথ অতিক্রান্ত করতে সক্ষম।

এটি হলো ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক। যে কারণে এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়।

বাইকটির গতি যেহেতু এতো কম, তাই এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটির প্রয়োজন পড়বে না। এটি টিনএজারদের চালানোর জন্য খুবই পক্ষ উপযুক্ত হবে। এছাড়াও ইকো ফ্রেন্ডলি বাইকটি একাধিক রঙের বিকল্পে পাওয়া যাচ্ছে।

অটাম ১.০ বাইকটির ব্যাটারির ওজন মাত্র ৬ কেজি। সুতরাং এটি খুব সহজেই বহনীয় এবং থ্রি-পিন সকেটের মাধ্যমে ব্যবহারকারী যে কোনো জায়গায় এটি চার্জও করতে পারবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...