The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র চার পাতাবিশিষ্ট গাছের দাম সাড়ে ৪ লক্ষ টাকা!‌

এই অর্থের বিনিময়ে কিনে ফেলা যাবে একটি গাড়ি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাত্র চারটে পাতাবিশিষ্ট গাছের নিলামে দাম উঠেছে সাড়ে ৪ লক্ষ টাকা!‌ এমন খবর এবার নেট দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে।

মাত্র চার পাতাবিশিষ্ট গাছের দাম সাড়ে ৪ লক্ষ টাকা!‌ 1

এক টাকা দুই টাকা নয়, রীতি মতো ৪ লক্ষ টাকা। এই অর্থের বিনিময়ে কিনে ফেলা যাবে একটি গাড়ি। কিংবা বিদেশে ঘুরতেও যেতে পারেন এতোগুলো টাকা নিয়ে। তবে কখনও মাত্র একটি গাছ কিনতে এতো টাকা খরচ করতে হবে তা কী কেও কখনও ভেবেছেন? তাও আবার সেই গাছে রয়েছে মাত্র চারটি পাতা!‌‌ শুনতে সত্যিই অবাক লাগলেও এমনটিই ঘটেছে নিউজিল্যান্ডে। অনলাইন নিলামে মাত্র চারটি পাতা বিশিষ্ট গাছটি কেনা হয়েছে বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে ৪ লক্ষ টাকার মতো।

তাহলে কী এমন বিশেষত্ব রয়েছে এই গাছটির?‌ জানা গেছে, গাছটি আসলে একটি বিরল প্রজাতির র‌্যাফিডোফোরা টেট্রাসপেরমা (Rhaphidophora Tetrasperma) গাছ। যা কি না আবার ফিলোডেন্ড্রন মিনিমা নামেও অধিক পরিচিত। স্থানীয় মুদ্রায় যার দাম হলো ৮,১৫০ নিউজিল্যান্ড ডলার। এটি ঘরের মধ্যে রাখা যায়, সেরকমই ছোট্ট একটি গাছ এটি। তবে নিলাম হওয়া ওই গাছটির বিশেষত্ব হলো, এর ৪টি পাতার প্রত্যেকটিতে দু’‌টি পৃথক রং রয়েছে। প্রতিটি পাতায় অদ্ভুতভাবে হলুদ রঙের ছোপও রয়েছে। তাও আবার একেবারেই মাঝখান দিয়ে। পাতার অর্ধেকটা সবুজ ও অর্ধেকটা হলুদ। এমন রং এই গাছ আগে কখনও দেখা যায়নি। ‘ট্রেড মি’ বলে একটি অনলাইন ট্রেডিং সাইটে এই গাছটি নিলামে ওঠেছিলো। দেখতে দেখতে সেটির দাম এতোটাই বেড়ে যায়। এই গাছটি সস্পর্কে এক পরিবেশবিদ জানিয়েছেন, এই ধরনের গাছের সবুজ অংশে সালোকসংশ্লেষ হয় ও হলুদ অংশে শর্করাও তৈরি হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...