The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাটা আঙুল দিয়েই খুলে ফেলা যাচ্ছে স্মার্টফোনের লক!

সেই আনলক করার ভিডিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়াতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের বেলারুশের বাসিন্দা ইউরি ভিনোগ্রাদভ। তিন মাস পূর্বে কারখানায় কাজ করতে গিয়ে ৫৩ বছরের ওই ব্যক্তির বুড়ো আঙুল কেটে গিয়েছিলো। সে কারণে তাকে বেশ সমস্যায় পড়তে হয়। তবে তিনি তার কাটা আঙুল দিয়েই ফোনের লক খুলছেন!

কাটা আঙুল দিয়েই খুলে ফেলা যাচ্ছে স্মার্টফোনের লক! 1

তার আঙুল কেটে যাওয়ার কারণে ফিঙ্গার লক থাকা স্মার্টফোনের লকই খুলতে পারছিলেন না তিনি। সেই কেটে যাওয়া আঙুল তিনি ফ্রিজেই রেখেছিলেন।

সম্প্রতি তিনি দাবি করেছেন যে, ফ্রিজারে রাখা তার ওই কাটা আঙুল দিয়েই তিনি আনলক করেছেন স্মার্টফোন! সেই আনলক করার ভিডিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়াতে। তারপরই বিষয়টি নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। ওই ভিডিওতে দেখা যায় যে, ফ্রিজে রাখা কাটা আঙুল তিনি বের করে এরপর সেই আঙুল দিয়ে স্মার্টফোনের লক খোলার চেষ্টা করছেন। তবে তাতে খুললো না লক। তারপর তিনি, সেই আঙুল তিনি ১০ মিনিট চুবিয়ে রাখলেন পানিতে। পানি থেকে তুলে তারপর তিনি ভালো করে মুছলেন। এবার সেই আঙুল স্মার্টফোনে কয়েকবার ধরতেই তখন খুলে গেলো লক!

যদিও এই ভিডিও ছড়িয়ে পড়তেই ব্যাপক বিতর্ক শুরু হয়েছে বিষয়টি নিয়ে। কারণ বেশ কয়েকটি সমীক্ষা বলছে যে, কাটা আঙুল দিয়ে ফোনের লক কখনও খোলা সম্ভব নয়। স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট রিডারের ইলেকট্রিক্যাল সার্কিটের প্রয়োজন পড়ে লক খোলার জন্য। মানুষের হাতই সেই সার্কিটের কাজটি করে থাকে। তবে কাটা আঙুল দিয়ে সেই শর্ত কখনও পূরণ হয় না। তাই বেলারুশের ওই ব্যক্তির দাবি কতোটা যুক্তিযুক্ত ইতিমধ্যেই তা নিয়ে প্রশ্নও উঠেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...