The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘ভাড়াটে গুণ্ডা’ আখ্যা দিয়ে হুমকির জবাব দিলো ইরান

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে, রবিবার ইরানের বিরুদ্ধে জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইরান।

মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘ভাড়াটে গুণ্ডা’ আখ্যা দিয়ে হুমকির জবাব দিলো ইরান 1

রবিবার মন্ত্রিসভার বৈঠকে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন যুক্তরাষ্ট্রকে গুণ্ডা রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়ে বলেছেন যে, চাপের কাছে কখনই নতো হবে না তেহরান।

তিনি আরও বলেন, নিরাপত্তা পরিষদের প্রায় সব দেশ ও পরমাণু চুক্তির সব পক্ষই প্রত্যাখ্যান করার পরও, অবৈধভাবে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অবশ্যই এর জবাব ওয়াশিংটন পাবে। ইরানি জাতির কাছ থেকে কিছু আদায় করতে হলে, অবশ্যই তা হতে হবে সম্মান প্রদর্শন ও মার্জিত ভাষা ব্যবহারের মাধ্যমে তবে হুমকি বা চাপ প্রয়োগ করে কখনও নয়।

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার দোহাই দিয়ে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের পক্ষেই সাফাই গেয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি আরও বলেন, ইসরাইলসহ ওই অঞ্চলের দেশগুলোর নিরাপত্তার জন্যই মূলত তেহরানের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে ওয়াশিংটন।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এখন পর্যন্ত ইরান বিপজ্জনক একটি দেশ। সেখানকার সরকারের জন্য সাধারণ ইরানিদের দুর্ভোগও পোহাতে হচ্ছে। দেশটির জনগণের জন্য আমাদের প্রার্থনা থাকবে যে, অচিরেই যেনো তাদের প্রত্যাশা পূরণে সক্ষম- এমন একটি সরকার তারা পায়।

ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে বলা হয়েছে, সময় থাকতে আপনার পররাষ্ট্রমন্ত্রীর লাগাম টেনে ধরুন। পম্পেও শনিবার দাবি করেছেন যে, ২০১৫ সালের পরমাণু চুক্তির তথাকথিত স্ন্যাপব্যাক ধারা অনুযায়ী ইরানের বিরুদ্ধেও জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মাইক পম্পেও আমেরিকাকে আরও বেশি হাসির পাত্রে পরিণত করার আগেই ট্রাম্পের উচিৎ ছিলো নিজের পথ পরিবর্তন করা। আমেরিকা ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্যই বলেছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় দেশটি ইরানের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা পুনর্বহালের পদক্ষেপ নিতে পারবে না।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও এই বিষয়ে কোনো ধরণের পদক্ষেপ গ্রহণে অপারগতা প্রকাশ করেন। তবে এরপরও আমেরিকা বলছে যে, ২০ সেপ্টেম্বর হতেই নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...