The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভ্যাকসিন আসার পরও মাস্ক পরতে হবে : ড. ফাউসি

মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নানা সময় নানা বক্তব্য রেখে বিতর্ক সৃষ্টি করেন। এবার দেশটির একজন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বললেন, ভ্যাকসিন আসার পরও মাস্ক পরতে হবে।

ভ্যাকসিন আসার পরও মাস্ক পরতে হবে : ড. ফাউসি 1

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বললেন, কার্যকর টিকা চলে এলেও জনস্বাস্থ্য বিধি মেনেই সকলকে চলতে হবে। এর মধ্যে মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হাত ধোয়ার মতো বিষয়গুলো মেনে চলার বিষয়গুলোও দরকার হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের গভর্নর ফিল মারফির সঙ্গে ফেসবুক লাইভ অনুষ্ঠানে গত বৃহস্পতিবার দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের প্রধান ড. ফাউসি আরও বলেন, করোনা ভ্যাকসিন ১০০ ভাগ কার্যকর হবে না; তাছাড়া পৃথিবীর ১০০ ভাগ মানুষের কাছেও ভ্যাকসিন পৌঁছানো সম্ভব হবে না। তার মানে নভেল করোনা ভাইরাসের সংক্রমণও একেবারে বন্ধ হয়ে যাচ্ছে না।

ফাউসি আরও জানান, তিনি যেসব কথা বলেন, তা বাস্তবতার নিরিখেই বলে থাকেন। তার মতে, ৭৫ হতে ৮০ শতাংশ মানুষকেও যদি ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়, তবে তা গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে বিবেচনা করা হবে। তবে ভ্যাকসিন এলেও জনস্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে সকলকে সতর্ক থাকতে হবে।

মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের এই বিশেষজ্ঞ বলেছেন, অ্যারোসল সংক্রমণ কিংবা বাতাসে ক্ষুদ্রতম কণার কারণে সংক্রমণের পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণও রয়েছে। অর্থাৎ বড় ড্রপলেট হিসেবে পড়ার পরিবর্তে বাতাসে নির্দিষ্ট সময় পর্যন্ত নভেল করোনা ভাইরাস ভেসে থাকতেই পারে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...