The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ভাইরাস এখনও পৌঁছায়নি বিশ্বের যে ৯টি দেশে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বে মহামারি করোনা ভাইরাস এ পর্যন্ত ২১৪টি দেশ বা অঞ্চলে হানা দিয়েছে। এতে সারাবিশ্বে মারা গেছে ১০ লাখ ৩৭ হাজার ৯৭৭ জনের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫১ লাখ ৩৫ হাজার ৫২২ জনেরও বেশি মানুষ।

করোনা ভাইরাস এখনও পৌঁছায়নি বিশ্বের যে ৯টি দেশে! 1

গত বছরের ডিসেম্বরে চীনের উহান হতে ছড়িয়ে পড়ে সারাবিশ্বে তাণ্ডব চালায় যে ভাইরাসটি সেটি এখনও বেশ কয়েকটি দেশে পৌঁছাতে পারেনি। তবে এইসব দেশের সংখ্যা মাত্র ৯টি।

যদিও দুদিন আগেই এই তালিকায় দেশের সংখ্যা ছিল ১০। তবে একজন করোনা রোগী শনাক্ত হওয়ায় সে তালিকা থেকে বাদ গেছে সলোমন আইল্যান্ডস। গত শনিবার দেশটির প্রধানমন্ত্রী মানাসেহ সোগাভারে জানিয়েছেন, ফিলিপাইন হতে ফেরা এক শিক্ষার্থী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সোগাভারে আরও বলেন, “এটি বলতে সত্যিই আমার কষ্ট হচ্ছে যে, করোনা মহামারি দেশে প্রবেশে বাধা দিতে আমাদের সম্মিলিত প্রচেষ্টা থাকা সত্ত্বেও আমরা কভিড-১৯ মুক্ত থাকার অর্জন এবার হারিয়ে ফেলেছি।”
প্রশান্ত মহাসাগরীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত করোনামুক্ত ওই ৯টি দেশ কিংবা অঞ্চলগুলো হলো: কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, টোঙ্গা, পালাউ, সামোয়া, টুভ্যালু এবং ভানুয়াতু।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...