The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্রেকিং নিউজ: এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করলো সরকার

আজ (বুধবার) সংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই ঘোষণা দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের কারণে স্থগিত থাকা এ বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং সমমানের পরীক্ষা বাতিল ঘোষণা করেছে সরকার। জেএসসি ও এসএসসি পরীক্ষার উপর মূল্যায়ন করেই এই পরীক্ষার ফল দেওয়া হবে।

ব্রেকিং নিউজ: এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করলো সরকার 1

আজ (বুধবার) সংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই ঘোষণা দিয়েছেন।

এই সময় উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি এবং মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা সরাসরি পরীক্ষা গ্রহণ না করে একটু ভিন্নভাবে মূল্যায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছি। যারা এইচএসসি পরীক্ষার্থী, তারা দুটি পাবলিক পরীক্ষা- জেএসসি ও এসএসসি পরীক্ষা পার করে এসেছে। সেই দুটির ফল বিবেচনা করে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতেই আমরা এইচএসসির মূল্যায়ন করবো।

এদিকে এই ঘোষণা আসার পর থেকেই সাধারণ জনগণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকেই বলছেন, এই সিদ্ধান্ত মোটেও ঠিক নয়। ক্লাসের বা অন্যান্য পরীক্ষার ক্ষেত্রে এমন সিদ্ধান্ত ঠিক থাকলেও এইচএসসির ক্ষেত্রে মোটেও ঠিক হয়নি। কেন্দ্র বাড়িয়ে দূরত্ব বজায় রেখে পরীক্ষা নেওয়া উচিত ছিলো বলে অনেকেই মনে করেন। কারণ হলো আগের দুই পরীক্ষার মূল্যায়ন এই পরীক্ষার ক্ষেত্রে সঠিক নাও হতে পারে। তাই বিষয়টি নিয়ে আরও ভেবে তারপর সিদ্ধান্ত নেওয়া উচিত ছিলো। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্কুলে পাঠাতে চান না অভিভাবকরা এটি সত্যি কথা। তবে এইচএসসির ক্ষেত্রে বিষয়টি ছিলো একেবারেই ভিন্ন- এমনটিই মনে করছেন অভিভাবকরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...