The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক অজানা বিপর্যয়ের কারণে ভেসে আসছে সামুদ্রিক প্রাণীদের মৃতদেহ

এই বিপর্যয়কে রাশিয়ার সামুদ্রিক ইতিহাসের এখন পর্যন্ত সবচেয়ে বড় ট্রাজেডি হিসেবে দেখা হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কামচাটকা অঞ্চলে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ভেসে আসছে বিভিন্ন সামুদ্রিক প্রাণীর মৃতদেহ। বিজ্ঞানীরা বলেছেন, ৯৫ শতাংশ প্রাণীর মৃত্যু ঘটেছে। কিন্তু কেনো এই বিপর্যয়?

এক অজানা বিপর্যয়ের কারণে ভেসে আসছে সামুদ্রিক প্রাণীদের মৃতদেহ 1

এই বিপর্যয়কে রাশিয়ার সামুদ্রিক ইতিহাসের এখন পর্যন্ত সবচেয়ে বড় ট্রাজেডি হিসেবে দেখা হচ্ছে। প্রকাশিত এক ছবিতে দেখা যাচ্ছে, খালাখিত্তিয়ারস্কাই সমুদ্র সৈকতে ভেসে এসেছে অক্টোপাস, সিল, কাঁকড়া, মাছসহ বহু প্রাণীর মৃতদেহ। এইসব ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। পরিবেশবিদরা এটিকে পরিবেশগত বিপর্যয়ের হিসেবে আশঙ্কা করছেন।

এই বিষয়ে কামচাটকার গভর্নর ভ্লাদিমির সলোডভ বলেছেন, সামুদ্রিক প্রাণীর মৃত্যুর সম্ভাব্য কারণ হিসেবে মানব সৃষ্ট দূষণ কিংবা আগ্নেয়গিরির ভূমিকম্পকেই দায়ী করা হচ্ছে।

দ্য মস্কো টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, কিছু বিজ্ঞানী সামুদ্রিক জীবের মৃত্যুর জন্য মূলত দূষণকে দায়ী করেছেন। আবার কিছু কিছু বিজ্ঞানীরা সমুদ্রের অভ্যন্তরে আগ্নেয়গিরির বিস্ফোরণের সম্ভাবনাকেও একেবারে উড়িয়ে দেননি। তবে ইতিমধ্যেই ঘটনাটি তদন্তের জন্য একটি বিশেষ কমিশনও গঠন করা হয়েছে।

স্থানীয় মৎস্যজীবী ও সার্ফাররা জানিয়েছেন যে, এখানকার পানি রয়েছে কীটনাশকের গন্ধ। একই সঙ্গে সার্ফিং করা কিছু লোক বমি বমি ভাব, গলায় ব্যথা এবং চোখ জ্বলার কথাও জানিয়েছেন। পরীক্ষা করে পানিতে পেট্রোলিয়াম জাতীয় পদার্থ থাকার প্রমাণ পাওয়া গেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...