The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আফ্রিকার রাজার ১৬ স্ত্রী নিয়ে যতো কথা

তার বাবা সাবেক রাজা সভুজা দ্বিতীয় একশ ২৫ জনেরও বেশি নারীকে বিয়ে করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণ আফ্রিকার দেশ সোয়াজিল্যান্ডে এখনও বিদ্যমান রয়েছে রাজতন্ত্র। সেখানকার শাসনভার রয়েছে রাজার হাতেই। বর্তমানে দেশটির রাজা কিং এমসাতি তৃতীয়। তার স্ত্রীর সংখ্যা ১৬ জন ও সন্তান রয়েছে ৩৫ জন।

আফ্রিকার রাজার ১৬ স্ত্রী নিয়ে যতো কথা 1

তার বাবা সাবেক রাজা সভুজা দ্বিতীয় একশ ২৫ জনেরও বেশি নারীকে বিয়ে করেন। তার সন্তান বর্তমান রাজা ১৯৮৬ সালে মাত্র ১৮ বছর বয়সেই রাজা হন।

তারপর এক এক করে ১৬ জন নারীকে তিনি বিয়ে করেছেন। প্রতিবারই একজন কুমারি মেয়েকে বিয়ে করেন তিনি। এর মধ্যে তিনজন স্ত্রীকে আবার ডিভোর্সও দিয়েছেন। জানা যায়, তার স্ত্রীদের গর্ভে ৩৫ জন সন্তান জন্ম নিয়েছে।

ওই দেশে রানি বেছে নেওয়ার নিয়মও রয়েছে। নিয়মটি হলো দেশের সমস্ত কুমারি মেয়েদের প্রথমে নিয়ে যাওয়া হয় রানিদের থাকার জায়গা লুদজিদিনি রয়্যাল রেসিডেন্সে। এরপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় এনগাবেজওয়ানি রয়্যাল রেসিডেন্টস ভবনে। পরবর্তী সময় এমবাবানের রয়্যাল প্যালেসে আয়োজিত হয় বর্ণাঢ্য এক প্যারেডের। সেখানে কুমারীত্বের প্রতীক হিসেবে ছুরি হাতে অংশ গ্রহণ করেন কুমারি নারীরা।

অনুষ্ঠান দেখতে আসা অতিথি ও রাজার সামনে পদযাত্রায় অংশও নেন ওইসব কুমারী নারীরা। তারপর রাজা তাদের মধ্য হতে একজনকে নতুন রানি হিসেবে বেছে নেন। আজব মনে হলেও গোটা দেশের মানুষ বেশ উৎসাহের সঙ্গেই যোগ দেন এই অনুষ্ঠানে। ঠিক এভাবেই একের পর এক রানী করা হয়। বর্তমান রাজা ঠিক এভাবেই ১৬ নারীকে বিয়ে করেছেন।

তথ্যসূত্র: মারাভি পোস্ট

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...