The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে টানা ৭৭ দিন অনশনে!

রবিবার ফিলিস্তিনিদের বন্দিবিষয়ক কমিশনের প্রধান কাদরি আবু বকর ফিলিস্তিনের আরবি ভাষার রেডিও চ্যানেল ‘ভয়েস অব প্যালেস্টাইন’কে বলেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাহের আল-আখরাস নামে এক ফিলিস্তিনি বন্দি ইসরাইলের কারাগারে টানা ৭৭ দিন ধরে অনশন করছেন। ইতিমধ্যে তার অবস্থা সংকটাপন্ন হয়ে উঠেছে।

এক ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে টানা ৭৭ দিন অনশনে! 1

রবিবার ফিলিস্তিনিদের বন্দিবিষয়ক কমিশনের প্রধান কাদরি আবু বকর ফিলিস্তিনের আরবি ভাষার রেডিও চ্যানেল ‘ভয়েস অব প্যালেস্টাইন’কে বলেছেন, অনশনরত আখরাসের স্বাস্থ্যের অবস্থা চরম বিপজ্জনক অবস্থায় পৌঁছে গেছে।

আখরাসের পাশের কক্ষে বন্দিদের ভেতরে করোনো ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করার পর তাকে কাপলান হাসপাতালের পৃথক একটি সেকশনে স্থানান্তর করা হয়।

কাদরি আবু বকর আরও বলেন, আখরাস মারাত্মক রকমের দুর্বল ইমিউনিটি সিস্টেমে ভুগছেন ও তার গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গগুলো এখন আর কাজও করছে না।

শনিবার ইসলামি জিহাদ আন্দোলনের এক নেতা জানিয়েছেন, আখরাসের স্বাস্থ্যগত যে অবস্থা দেখা যাচ্ছে তাতে করে ইহুদিবাদী ইসরায়েল তাকে কার্যত হত্যা করারই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তিনি বলেন, “রাষ্ট্রীয়ভাবে আমরা সতর্ক জারি করছি এবং ফিলিস্তিনি বন্দিদের হত্যা করার কোনো সুযোগ দেবো না। যদি আখরাসের মৃত্যু হয় তাহলে ইসরাইলের চরম পরিণতি হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...