The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতে প্রবল বন্যায় স্রোতের টানে ভেসে যাচ্ছে গাড়ি!

গত বুধবার সকালের একটি ঘটনা সকলকে হতভম্ব করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টানা তিনদিন ধরে প্রবল বৃষ্টিপাতের কারণে বিপর্যস্ত ভারতের হায়দরাবাদবাসীর জীবন- পানির তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি। গত দু’দিনে সেখানকার রাস্তাঘাটের পরিস্থিতির ছবি-ভিডিও উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়।

ভারতে প্রবল বন্যায় স্রোতের টানে ভেসে যাচ্ছে গাড়ি! 1

সেখানে দেখা যাচ্ছে যে, শহরের বিভিন্ন প্রান্তে পানির তোড়ে কীভাবে খেলনার মতো ভেসে যাচ্ছে গাড়ি। পানির প্রবল স্রোতে এক ব্যক্তির ভেসে যাওয়ার ভিডিও রীতিমত ভাইরাল হয়ে গেছে।

গত বুধবার সকালের একটি ঘটনা সকলকে হতভম্ব করেছে। বারকাস এলাকার একটি ভিডিওতে দেখা গেছে, বন্যার পানি ভাসিয়ে নিয়ে যাচ্ছে একজনকে। হাত-পা ছুড়ে বাঁচার জন্র আপ্রাণ চেষ্টা করছেন তিনি। তাদের চোখের সামনে একজন মানুষকে এভাবে ভেসে যেতে দেখে চিৎকার করছেন স্থানীয় বাসিন্দারা। উদ্ধারের আপ্রাণ চেষ্টা কর যাচ্ছেন দু’জন। ওই মানুষটিকে উদ্ধারের জন্য একটা টায়ার ছুড়ে দিতেও দেখা যায়। তবে স্রোত এতোটাই বেশি ছিলো যে টায়ারও ভেসে চলে যায় পানির তোড়ে।

একই অবস্থা সৃষ্টি হয়েছে তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে। সেখানে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। আগামী চব্বিশ ঘণ্টায় আরও ব্যাপক বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে প্রবল বৃষ্টি শুরু হয়েছে দেশটির তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে।

গত মঙ্গলবার রাতেই হায়দরাবাদের বান্দলাগুডা এলাকার একটি বাড়ির দেওয়াল ভেঙে মৃত্যু ঘটেছে ৩ শিশু সহ ৯ জনের। এইসব মৃতদের মধ্যে ১৯ দিনের শিশুও রয়েছে। গত ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও বন্যার কারণে ১২ জনকে প্রাণ দিতে হয়েছে। বাড়িঘরও ভেঙে গেছে। মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনাও রয়েছে।

তেলঙ্গানা রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে তেলঙ্গানার মুখ্যসচিব সোমেশ কুমার জানিয়েছেন যে, ‘যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবেলা দল। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখে দুদিনের সরকারি ছুটিও ঘোষণা করেন তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...