The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইতিহাসখ্যাত পানাম নগর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ খৃস্টাব্দ, ৭ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ইতিহাসখ্যাত পানাম নগর 1

যে দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি ইতিহাসখ্যাত পানাম নগর। সত্যিই এক সৌন্দর্যে ভরপুর এক শহর এটি, যার রয়েছে বহু ইতিহাস।

ঢাকার আবাসন ইতিহাস ঘাটলে অবধারিতভাবেই এর পাশে যে এলাকাটির নাম উঠে আসবে তা হলো পানাম নগর। এই পানাম নগর যেটি “হারানো শহর” নামেও পরিচিত, এটি এক সময় ছিল এক রমরমা এলাকা। মানুষের পদচারণায় সবসময় মুখরিত থাকতো। তবে সে সবই বর্তমানে অতীত। কোনোভাবে সাড়ে চারশ’ বছর পূর্বে ফিরে গেলে হয়তো দেখে যেতো সেই প্রাণবন্ত, ব্যস্ত এক নগর। তবে আজ পানাম নগর, কোলাহল থেকে দূরে, শান্ত একটি ঐতিহাসিক দর্শনীয় স্থান ছাড়া কিছু নয়। ব্যস্ত নগর হতে ব্যস্ততা হারিয়ে গিয়েছে, পড়ে রযেছে ঐতিহ্য ও স্থাপত্যশিল্পের অনন্য নিদর্শন।

ইতিহাস থেকে যতোদূর জানা যায়, ১৫ শতকের শাসক, জমিদার ঈশা খাঁ রাজধানী হিসাবে প্রথম পানাম নগরের গোড়াপত্তন করেছিলেন। যদিও ১৩ শতকের আগে থেকেই এই এলাকায় রমরমা বসতি গড়ে উঠে বলে ধারণা করা হয়। তবে রাজধানী স্থাপনের পর থেকেই এই এলাকা বিশেষভাবে গুরুত্ব পেতে শুরু করে দেয়। তিন ভাগে ভাগ হয়ে এখানে বসতি গড়ে উঠে, বড় নগর, পাশ নগর ও পানাম নগর। পানাম নগরই ছিল এদের মধ্যে সবচেয়ে এক জমজমাট এলাকা।

তথ্যসূত্র: www.bproperty.com

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...