The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার আবিষ্কার হলো ১৩ হাজার বছর আগের মানুষের পায়ের ছাঁপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কের শুকিয়ে যাওয়া এক নদী হতে ১৩ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ উদ্ধার করা হয়। নৃতত্ত্ববিদরা সেখানে অনেকগুলো পায়ের ছাপের জীবাশ্ম পেয়েছেন।

এবার আবিষ্কার হলো ১৩ হাজার বছর আগের মানুষের পায়ের ছাঁপ! 1

নৃতত্ত্ববিদরা জানিয়েছেন, সবকটি পায়ের ছাপই পরস্পরের সঙ্গে মিলে গেছে। পরীক্ষা করে তারা বুঝতে পেরেছেন যে, ওই সব জীবাশ্মের মধ্যে রয়েছে পূর্ণবয়স্ক একজন পুরুষ, প্রাপ্তবয়ষ্কা একজন নারী এবং একজন শিশুর পদচিহ্ন।

নৃতাত্ত্বিকরা জানিয়েছেন যে, ওই মানুষগুলো অত্যন্ত তাড়াহুড়োর মধ্যে ছিলেন। কীভাবে বুঝলেন বিজ্ঞানীরা? তারা দেখেছেন যে, আদিম পুরুষ এবং নারীর প্রতি সেকেন্ডে পদক্ষেপের গতিই ছিল ১.৭ মিটার। ধীরে-সুস্থে হাঁটলে যা হওয়ার কথা প্রতি সেকেন্ডে বড়জোর ১.৫ মিটারের মতো। এই দম্পতির পায়ের ছাপের মাঝে আচমকাই এক কোলের শিশুর পায়ের ছাপও দেখা যায়। এ থেকে তাদের অনুমান- হয়তো মা ক্লান্ত হয়েই শিশুটিকে কিছুক্ষণের জন্য কোল হতে নামিয়েছিলেন!

নৃতত্ত্ববিদদের দাবি হলো, ফেরার পথে ওই শিশুটির পায়ের ছাপ আর দেখা যায়নি! কারণ হিসেবে বিজ্ঞানীরা বললেন, সেই সময় পৃথিবীতে ভয়ঙ্কর সব নানা প্রাণীর বসবাস ছিল। হয়তো তাদের হিংস্রতা হতে সুরক্ষা দিতে শিশুটিকে নিরাপদ কোনও আশ্রয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন তারই বাবা-মা। আদিম ওই বাবা-মা শিশুটিকে হয়তো নিরাপদ কোনও স্থানে লুকিয়ে রেখে আবার আগের জায়গায় ফিরে যান। তাই ফেরার পথে আর শিশুটির পায়ের ছাপ দেখা যায়নি!

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...