The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের গ্রামাঞ্চলের ৭৫ শতাংশ মানুষ পুষ্টিহীনতায় ভুগছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুষ্টিহীনতার এক করুণ চিত্র উঠে এসেছে ভারতে। সেখানকার গ্রামাঞ্চলের ৭৫ শতাংশ মানুষের ভাগ্যে পুষ্টিকর খাবারই জোটে না বলে এক তথ্যে জানা গেছে।

ভারতের গ্রামাঞ্চলের ৭৫ শতাংশ মানুষ পুষ্টিহীনতায় ভুগছে 1

সম্প্রতি ‘ফুড পলিসি’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ভারতে গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষের প্রতি ৪ জনের মধ্যে ৩ জনেরই পুষ্টিকর খাবার জোটে না।

গ্রামের মানুষ তাদের আয়ের পুরোটাই যদি খাবারের জন্য খরচ করেন, তা হলেও প্রতি ৩ জনের মধ্যে ২ জন সবচেয়ে সস্তার পুষ্টিকর খাবার কিনতে পারেন না।

৬ বছরের শাসনে ভারতের মানুষের খাদ্য নিরাপত্তা কতোটা বেড়েছে, তা নিয়ে মাঝেমধ্যেই বক্তৃতাও দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তথ্য-পরিসংখ্যান দেখাচ্ছে যে, গত ৬ বছরে এই ক্ষেত্রে দেশটি ক্রমশই পিছিয়ে গেছে।

দেশটির গ্রামীণ সাধারণ জনগণ পুষ্টিকর খাবার পাচ্ছে কি না, তা নিয়ে কেন্দ্রের আর্থিক সমীক্ষাগুলো তৈরি করা হয়ে থাকে যে সব মানদণ্ডের ভিত্তিতে, ‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট’-এর (আইএফপিআরআই) এই গবেষণা তার ব্যপ্তি বাড়িয়ে আরও বেশি মানুষকে সমীক্ষার আওতায় নিয়ে এসেছে।

ওই গবেষণায় শিল্পশ্রমিকদের পাশাপাশি অদক্ষ কর্মী, শ্রমিকদের গড় দৈনিক কিংবা মাসিক আয়ের মানদণ্ডটিও এখানে ব্যবহার করা হয়েছে। পুষ্টিকর খাবারের মধ্যে ধরা হয় ডেয়ারিজাত দ্রব্য, ফল, টাটকা আনাজ এবং শাকসবজিকে।

সদ্য প্রকাশিত বিশ্ব ক্ষুধা সূচকের তালিকায় বাংলাদেশ এবং পাকিস্তানের চেয়েও পিছিয়ে রয়েছে ভারত। এমনকি শ্রীলংকা, নেপালের মতো দেশের থেকেও পেছনে রয়েছে ভারত।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...