The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ধর্ম নিয়ন্ত্রণে চীন নতুন নিয়মে বেসরকারিভাবে হজে যাওয়া নিষিদ্ধ করলো!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন সরকার এবার দেশটির মুসলিমদের হজের উপর নতুন নির্দেশনা জারি করলো। বেসরকারি উদ্যোগে চীনের কেও হজে অংশগ্রহণ করতে পারবে না।

ধর্ম নিয়ন্ত্রণে চীন নতুন নিয়মে বেসরকারিভাবে হজে যাওয়া নিষিদ্ধ করলো! 1

চলতি বছর ১ ডিসেম্বর হতে এই নির্দেশ কার্যকর করা হবে বলেও জানিয়েছে দেশটি। খবর চায়না ডেইলি মেইল। শি জিনপিং প্রশাসন এই মর্মে একটি নির্দেশনা দিয়েছে যে, চীনা ইসলামিক অ্যাসোসিয়েশন ছাড়া মক্কায় হজ যাত্রার ক্ষেত্রে বেসরকারি কোনো সংস্থা হজের কার্যক্রমে অংশ নিতে পারবেন না। দেশটির কেবলমাত্র ইসলামিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে বার্ষিক হজ উদযাপনে পবিত্র নগরী মক্কায় গমন করতে হবে। এই তথ্য নিশ্চিত করেছে চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস।

চীনের ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ হতে বলা হয়, যেসব মুসলিম হজ পালনে ইচ্ছুক তাদেরকে ধর্ম বিষয়ক প্রশাসনে আবেদন করতে হবে। সেই আবেদনের মাধ্যমে ধারাবাহিকভাবে হজে পাঠানোর ব্যবস্থা করবে চীন সরকার। সরকার ঘোষিত তালিকা অনুযায়ী হজের জন্য আবেদনকারীকে অপেক্ষা করতে হবে।

চীন সরকারের পক্ষ হতে জানানো হয়, যথাযথ বিধি নিষেধ মেনে তবেই হজ পালন করতে হবে। সেই সঙ্গে ধর্মীয় উগ্রবাদ হতে দূরে থাকতে হবে। এই আইনটি আগামী ডিসেম্বরের ১ তারিখ হতে কার্যকর হবে।

তাইওয়ানের ন্যাশনাল তাসিং হুয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক শিহ চিয়েন-ইউ এই বিষয়ে বলেছেন, চীন সরকারের নতুন নিয়ম ধর্মীয় বিষয়গুলিতে রাজনৈতিক নিয়ন্ত্রণের আরেকটি উৎকৃষ্ট উদাহরণ। যে কারণে চীনের মুসলিমদের ইসলাম শিক্ষা এবং ধর্মীয় অনুশীলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

তিনি আরও বলেন, হজ পালনের পরে ফিরে আসা চীনা মুসলমানরা তাদের অভিজ্ঞতাগুলো প্রচার করে। তারা স্থানীয় চীনা আলেমদের সমালোচনাও করেছিল, যে কারণে হজের নতুন নিয়মের বিষয়টি উঠে আসলো। হজ পালনের পর ফিরে আসাদের কারণে দেশটিতে যে প্রভাব পরে তা নিয়ে চরমভাবে উদ্বিগ্ন চীনা কমিউনিস্ট পার্টি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...