The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটছে আজ

গতকাল (রবিবার) ছিলো সনাতন হিন্দু ধর্মাবলম্বিদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার মহানবমি। আজ (সোমবার) বিজয়া দশমী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (সোমবার) প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বিদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটছে।

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটছে আজ 1

গতকাল (রবিবার) ছিলো সনাতন হিন্দু ধর্মাবলম্বিদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার মহানবমি। আজ (সোমবার) বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিনব্যাপি দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে আজ।

চন্ডীপাঠ, বোধন ও দেবীর অধিবাসের মধ্যদিয়ে গত ২২ অক্টোবর (বৃহস্পতিবার) হতে স্বাস্থ্য বিধি মেনে শুরু হয় বাঙালি সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলো এই শারদীয় দুর্গাপূজা। এবার দেবী এসেছেন দোলায় এবং যাবেন গজে চড়ে।

করোনা মহামারীর কারণে সংক্রমণ এড়াতে এ বছর ধর্মীয় আচার অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখার কারণে এবারের দুর্গোৎসবকে শুধুমাত্র ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সর্বশেষ দেওয়া তথ্য অনুসারে জানা যায়, এ বছর সারাদেশব্যাপি ৩০ হাজার ২শ’ ২৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর দুর্গাপূজার মন্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গত বছরের তুলনায় এ বছর ১ হাজার ১৭৫টি মন্ডপে পূজা কম হচ্ছে। অপরদিকে ঢাকা মহানগরে এ বছর পূজা মন্ডপের সংখ্যা ২৩৩টি। গত বছর এই সংখ্যা ছিলো ২৩৭টি। পুরো ঢাকা জেলায় পুজা হচ্ছে ৭৪০টি।

গতকাল (রবিবার) বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের পক্ষ হতে আজ (সোমবার) বিজয়া দশমী উপলক্ষে দেশের সকল মানুষকে শুভেচ্ছা জানানো হয়েছে। বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ শান্তিপূর্ণ এবং উৎসব মূখর পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করায় সকল রাজনৈতিক দল, সরকার এবং আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...