The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আইপি ফোনে ৩০ পয়সায় কথা বলুন যে কোনো নম্বরে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল ফোনের কলরেটের দাম বেশি হওয়ায় মানুষ এখন আইপি ফোনের দিকে ঝুঁকছে। মাত্র ৩০ পয়সা মিনিট কথা বলা যায় আইপি ফোন হতে।

আইপি ফোনে ৩০ পয়সায় কথা বলুন যে কোনো নম্বরে 1

মূলত আইপি কলে যে কল দেবেন তার ইন্টারনেট সংযোগ থাকলেই চলে। যাকে কল দেওয়া হচ্ছে তার ইন্টারনেট সংযোগ বা অ্যাপ না থাকলেও কোনো সমস্যা নেই। এতে কথা বলা যায় মাত্র ৩০ পয়সা প্রতি মিনিটে।

এই পদ্ধতিতে প্রতি সেকেন্ডে পালস রয়েছে। ইতিমধ্যেই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন দেশে ইন্টারনেট প্রটোকল টেলিফোন সার্ভিস প্রোভাইডার্স (আইপিটিএসপি) কোম্পানিগুলোকে অ্যাপের মাধ্যমে ভয়েস সেবার অনুমোদনও দিয়েছে। যদিও মোবাইল ফোন অপাটেরগুলোর দৌরাত্মের কারণে আইপি টেলিফোন সেবা অতোটা জনপ্রিয় হয়নি।

তবে দিন দিন এর গ্রাহক সংখ্যা ক্রমেই বাড়ছেই। দেশে আইপি টেলিফোন সেবায় এগিয়ে রয়েছে আম্বার আইটি, এছাড়াও রয়েছে আরও অনেকগুলো অ্যাপ, যা সহজেই গুগল প্লে স্টোর হতে ফ্রি ডাউনলোড করা যাবে।

জানা যায়, গুগল প্লে স্টোর হতে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে বিনামূল্যে। তারপর জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করলে ১০ টাকার ফ্রি টক টাইমও দেওয়া হবে। এতে নতুন একটি আইপি ফোন নাম্বার দেওয়া হবে। আইপি ফোনে রিচার্জ করাও খুবই সহজ।

মোবাইল ব্যাংকিং ছাড়াও ইন্টারনেট ব্যাংকিং এবং নেট ব্যাংকিংয়ের মাধ্যমেও অ্যাকাউন্টে রিচার্জ করা যায়। রিচার্জকৃত ব্যালেন্সের মেয়াদ অফুরন্ত। যে কারণে সাশ্রয়ী মূল্যে কথা বলা যাবে। তাছাড়াও গুগল প্লে স্টোরে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপসহ আরও অনেক নামে অ্যাপও পাওয়া যাচ্ছে, যেগুলোর মাধ্যমে কম খরচে কথা বলা যাবে যেকোন মোবাইল নম্বরেই।

আবার বাজারে আইপি টেলিফোন সেটও পাওয়া যাচ্ছে। এসব সেটের দাম ১৫০০ টাকা হতে শুরু হয়েছে। এই ফোনে ইন্টারনেট সংযুক্ত করে সাধারণ টেলিফোনের মতোই কম খরচে কথা বলা যাবে। আর এই ফোনের আরেকটি বড় সুবিধা হলো আইপি ফোন হতে আইপি ফোনে কল করলে কোনো খরচই হয় না, যদিও সেক্ষেত্রে উভয় পাশেই (কল আউট ও কল ইন) নেট সংযোগ থাকতে হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...