The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ম্যাঁক্রো মুসলমানদের কাছে কী বার্তা দিতে চান? -সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইসলাম অবমাননার বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর বক্তব্যের নিন্দা জানিয়ে প্রশ্ন করেছেন, ম্যাঁক্রো মুসলমানদের কাছে কী বার্তা দিতে চান?

ম্যাঁক্রো মুসলমানদের কাছে কী বার্তা দিতে চান? -সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ 1

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইসলাম অবমাননার বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর বক্তব্যের নিন্দা করে বলেছেন যে, ফ্রান্সের বাকস্বাধীনতা নিতান্তই দ্বিচারিতার ওপর প্রতিষ্ঠিত। তিনি প্রশ্ন করেছেন, ম্যাঁক্রো মুসলমানদের কাছে কী বার্তা দিতে চান?

মহানবী হযরত মুহাম্মাদ (সা.) এর পবিত্র জন্মদিন উপলক্ষে শুক্রবার দেওয়া এক বক্তৃতায় তিনি একথা বলেন। তার বক্তৃতা টেলিভিশনের মাধ্যমে সরাসরি সম্প্রচারও করা হয়। হাসান নাসরুল্লাহ বলেন, ইসলামের জন্য অবমাননাকর কার্টুন প্রকাশ অব্যাহত রাখার কথা বলে ফ্রান্সের প্রেসিডেন্ট মুসলমানদের কাছে কী বার্তা দিতে চাইছেন? সমস্যার মুলে না গিয়ে ফরাসি কর্তৃপক্ষ বাকস্বাধীনতার নামে একরকমের যুদ্ধ শুরু করতে চান।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো যে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ শব্দ ব্যবহার করেছেন তা সম্পূর্ণভাবে নাকচ করে দিয়ে সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ব্যক্তির অপরাধ কখনও ধর্মের ওপর চাপিয়ে দেওয়া যায় না। ফরাসি সেনারা আলজেরিয়ায় বা মার্কিন সেনারা বিশ্বব্যাপী যে অপরাধযজ্ঞ চালিয়েছে তার জন্য ফরাসি সমাজ বা আমেরিকার লোকজনকে কখনও দোষারোপ করা যায় না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...