The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোমায় থাকা রোগী প্রিয় খাবারের নাম শুনেই উঠে বসলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই এমন কথা শুনলে আশ্চর্যই হতে হয়। কোমায় থাকা রোগী প্রিয় খাবারের নাম শুনেই নাকি উঠে বসলেন! এও কী সম্ভব?

কোমায় থাকা রোগী প্রিয় খাবারের নাম শুনেই উঠে বসলেন! 1

নিজ ভাইয়ের মুখে প্রিয় খাবারের নাম শুনেই উঠে বসলেন কোমায় আচ্ছন্ন থাকা রোগী! অবাক হলেন? সত্যিই সম্প্রতি এমনটিই ঘটেছে তাইওয়ানে। প্রিয় চিকেন ফিলেটের নাম শুনে জ্ঞান ফিরেছে দীর্ঘ ৬২ দিন ধরে কোমায় থাকা এক ১৮ বছর বয়সী তরুণের! তাইওয়ানের এই ঘটনাটি নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি একটি স্কুটার দুর্ঘটনায় গুরুতরভাবে আহত হন চিউ নামে ১৮ বছর বয়সী এক তরুণ। শরীরের একাধিক জায়গায় আঘাতও লাগে তার। ডানদিকের কিডনি, লিভারসহ একাধিক জায়গায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন তিনি। এরপর তাকে ভর্তি করা হয় সিনচু কাউন্টির একটি হাসপাতালে। সেখানেই একাধিক অস্ত্রোপচারও করা হয় তার। সবকিছু ঠিকঠাক থাকলেও কোমায় চলে যান চিউ। তাররপর ৬২ দিন ধরে কোমাতেই ছিলেন। মাঝে আরও ৬টি গুরুত্বপূর্ণ অপারেশন করা হয়। তবে তাতেও কোনো কাজ হয়নি। এরইমধ্যে একদিন চিউয়ের ভাই মজা করেই তার সামনে বলেন, ‘‌আমি তোমার প্রিয় চিকেন ফিলেট খেতে চলেছি।’‌

আশ্চর্যজনক হলেও! এরপরই জ্ঞান ফিরে আসতে থাকে কোমায় থাকা চিউয়ের। স্বাভাবিক হতে থাকে তার হৃদস্পন্দন। চিউয়ের পছন্দের খাবারের নামটা কাজ করতে থাকে ঠিক ম্যাজিকের মতোই। চিকিৎসকরাও বিষয়ে দেখে অবাক হয়ে যান। বর্তমানে পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন চিউ। পরে হাসপাতালে ফিরে এসে ধন্যবাদ জানাতে সেখানকার কর্মী, কর্মকর্তা এবং চিকিৎসকদের কেকও খাইয়েছেন চিউ। এবার হয়তো চিকেন ফিলের স্বাদ নেবেন প্রায় দুই মাস পর!

তথ্যসূত্র : সংবাদ প্রতিদিন

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...