The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজাইবাইজানের শুশায় আজানের প্রতিধ্বনি ২৮ বছর পর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাগরনো এবং কারাবাখ অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর শুশায় আজারবাইজানের নিয়ন্ত্রণে আসলে প্রায় তিন দশক পর প্রথমবারের মতো সেখানে আজান শোনা যায়।

আজাইবাইজানের শুশায় আজানের প্রতিধ্বনি ২৮ বছর পর 1

গত ১১ নভেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা যায় যে, আজাইবাইজানের একজন সৈন্য সেখানকার বিখ্যাত ইউখারি গোভার আঘা মসজিদের মিনারে ওঠে আজান দিচ্ছেন।

শুশা অঞ্চলটি ১৯৯২ সালের ৮ মে আর্মেনিয়া সেনাবাহিনী দখল করে নেয়। নাগরনো এবং কারাবাখের সর্বাধিক গুরুত্বপূর্ণ এলাকা হলো এই শুশা। আন্তর্জাতিকভাবে এটি আজারবাইজানের বলেই স্বীকৃত।

গত ৮ নভেম্বর আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ঘোষণা দেন যে, ‘শুশা নগর আর্মেনিয়া হতে স্বাধীনতা লাভ করেছে। তাই দীর্ঘ ২৮ বছর পর শুশায় আজানের ধ্বনি শোনা গেলো।’

গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ বন্ধের চুক্তিও হয়। গত ২৭ সেপ্টেম্বর হতে আর্মেনিয়ার সেনাবাহিনী এবং আজারবাইজান সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়।

আজারবাইজান এবং আর্মেনিয়া দুই দেশের সংঘাতের মূলেই রয়েছে নাগরনো-কারাবাখ অঞ্চল। ওই এলাকাটি জাতিগত আর্মেনীয় অধ্যুষিত। সোভিয়েত ইউনিয়ন পতনের সময় ভোটাভুটিতে অঞ্চলটি আর্মেনিয়ার সঙ্গে থাকার পক্ষেই রায় দেয়।

তারপর বিষয়টি নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে যুদ্ধও বেঁধে যায়। ১৯৯০ সালের ওই যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। সেই যুদ্ধ শেষ পর্যন্ত থামে ১৯৯৪ সালের এক যুদ্ধবিরতির মাধ্যমে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...