The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আমেরিকার প্রকৃত চেহারা এবার প্রকাশ হয়ে পড়েছে: ইরান

Iranian Judiciary chief Ebrahim Raisi addresses a meeting with foreign ambassadors in Iran in the Islamic republic's capital Tehran on June 24, 2019. - Iran denied the same day it was hit by a US cyber attack as Washington was due to tighten sanctions on Tehran in a standoff sparked by the US withdrawal from a nuclear deal. (Photo by ATTA KENARE / AFP)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিচার বিভাগের প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন যে, এবারের নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকৃত চেহারা প্রকাশ হয়ে পড়েছে।

আমেরিকার প্রকৃত চেহারা এবার প্রকাশ হয়ে পড়েছে: ইরান 1

তিনি গতকাল (সোমবার) বলেছেন যে, বর্তমানে আমেরিকায় যে পরিস্থিতি বিরাজ করছে তা থেকে বিশ্ববাসী দেশটিকে সঠিকভাবে চিনতে পারছে। এতোদিন তারা নিজেদের যে চেহারা বিশ্বব্যাপী তুলে ধরেছিলো তা খোলস মাত্র।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র নানা ধরণের সমস্যায় জর্জরিত হয়ে আছে। তারা হুমকি-ধমকি এবং প্রতারণার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের চিন্তা ও চেতনাকে নিয়ন্ত্রণ করতে চায়। তবে ইরানের মতো চিন্তাশীল এবং সচেতন জাতি এটা ভালো করেই জানে যে, মার্কিন হুমকির কোনো মূল্যই নেই। ইরানি জাতি প্রতিরোধ এবং দৃঢ়তার মাধ্যমে শত্রুদের কাছে নিজেদের বার্তা পৌঁছে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারির মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের কাছে পরাজিত হলেও এখন পর্যন্ত নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানাচ্ছেন।

তিনি বলছেন যে, এই নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে এই বিষয়ে মামলাও করেছেন ডোনাল্ড ট্রাম্প। শনিবার ওয়াশিংটন ডিসিতে ট্রাম্প সমর্থকদের প্রতিবাদ সমাবেশে সংঘর্ষের মতো ঘটনাও ঘটেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...