The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আশ্চর্য এক দূষণের ইঙ্গিত: দিল্লিতে হঠাৎই তেল বৃষ্টি!

বৃষ্টির পরই রাস্তা এমন পিচ্ছিল হয়েছে যে, গাড়ি চালানো প্রায় কষ্টকর হয়ে উঠেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের রাজধানী দিল্লীতে আশ্চর্য এক দূষণের ইঙ্গিত পাওয়া গেছে। দিল্লীর বাসিন্দারা দমকল দপ্তরে ফোন করে জানিয়েছেন যে, দিল্লীতে তেল বৃষ্টি হচ্ছে! এমন অদ্ভূত বৃষ্টি দেখে অবাক হয়েছেন সবাই।

আশ্চর্য এক দূষণের ইঙ্গিত: দিল্লিতে হঠাৎই তেল বৃষ্টি! 1

বেশ কয়েক দিন ধরেই মুষলধারে হচ্ছিল বৃষ্টি। তবে এবারের বৃষ্টির পরই রাস্তা এমন পিচ্ছিল হয়েছে যে, গাড়ি চালানো প্রায় কষ্টকর হয়ে উঠেছে। একেবারে পিছলে যাচ্ছে গাড়ির চাকা।

দিল্লির ফায়ার সার্ভিস কর্মীরা বলেছেন, বৃষ্টির পর হতে এমন অনেক কল পেয়েছেন তারা, যেখানে সাধারণ মানুষ দাবি করেছেন যে, তাদের এলাকায় এবার তেল বৃষ্টি হচ্ছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, এক দুটি নয়, দিল্লি ফায়ার সার্ভিসে এমন প্রায় ৪০টি কল এসেছে। শহরের প্রায় সব অংশ থেকেই এই কলগুলো এসেছে। বাধ্য হয়ে পুরো ঘটনা খতিয়ে দেখতে শুরু করেন তারা।

এই সময় বেশ কয়েকটি রাস্তা বন্ধ ও কোনো কোনো অংশে যানবাহন নিয়ন্ত্রণ করা হয়। দক্ষিণ দিল্লির জামিয়া নগর এলাকার হোলি হাসপাতালের উল্টোদিকের রাস্তা পুরোই বন্ধ করে দিয়েছে পুলিশ।

ওই রাস্তাতে অনেক মোটর সাইকেলের চাকা স্লিপ কেটেছে। বিভিন্ন এলাকায় দমকল কর্মীদের রাস্তা ধুয়ে গাড়ি চলাচলের উপযুক্ত করতে দেখা যায়।

এই বিষয়ে ফায়ার সার্ভিসের পক্ষ হতে জানানো হয়, রাস্তায় বেশ কয়েকটি মোটর বাইক পড়ে যাওয়ার খবরও তারা পেয়েছেন। রাস্তায় কোনো পিচ্ছিল পদার্থ পড়ে থাকার কারণেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করছে ফায়ার সার্ভিস।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...