The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক জোড়া জুতার দাম ৪৩ লাখ টাকা!

জুতাটি হীরা বা সোনা দিয়ে নয়, ছাগলের চামড়া দিয়ে তৈরি করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ফ্রান্সে এক জোড়া জুতা বিক্রি হয়েছে ৫১ হাজার ডলার। যার বাংলাদেশী টাকার দাম হচ্ছে প্রায় ৪৩ লাখ টাকা! কী এমন ঐতিয্যবাহী এই জুতা?

এক জোড়া জুতার দাম ৪৩ লাখ টাকা! 1

জুতাটি হীরা বা সোনা দিয়ে নয়, ছাগলের চামড়া দিয়ে তৈরি করা হয়েছে। অতি সাধারণ মানের জুতা হলেও এর কদর কিন্তু অনেক বেশি। কারণ এটি মূলত আড়াইশ’ বছরের পুরনো জুতা। তবে এই জুতাটি যেনো তেনো মানুষের পায়ের জুতা নয়, এটি আবার একজন বিখ্যাত মানুষের পায়ের জুতা। তাই দাম একটু বেশিই। শুধুমাত্র সংগ্রহে রাখার জন্য এতো টাকা দিয়ে কিনে নিয়েছেন একজন ক্রেতা। যদিও ওই ক্রেতার নাম প্রকাশ করা হয়নি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এটি ফ্রান্সের সর্বশেষ রানি মারি-আনতোয়ানেতের জুতা। সম্প্রতি এটি নিলামে উঠানো হয়েছে। ১০-১২ হাজার ডলার পর্যন্ত দাম উঠতে পারে এটির, এমনটাই ধারণা ছিল ওই অনসেন্ট নিলাম হাউসের কর্মকর্তাদের। তবে নিলামে তোলার পর সারা বিশ্ব হতে এর ডাক উঠতে থাকে। শেষ পর্যন্ত তা বিক্রি হয় ৫১ হাজার ডলার অর্থাৎ বাংলাদেশী টাকায় ৪৩ লাখ টাকা। সাদা রংয়ের, ৮ দশমিক ৮ ইঞ্চি লম্বা এই জুতা ছাগলের চামড়া দিয়ে তৈরি। কিছুটা উঁচু হিলের এই জুতার উপরের অংশটিতে রিবন দিয়ে সাজানো।

উল্লেখ্য, দেশটির ষোড়শ রাজা লুই এর স্ত্রী মারি-আনতোয়ানেতে ফরাসি বিপ্লবের সময় ১৭৮৯ সালে ফ্রান্সের রানি ছিলেন। বছর দুয়েক আগে রানির ব্যবহৃত অলংকারও নিলামে তোলা হয়। যা কয়েক মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিলো। তথ্যসূত্র: ডয়চে ভেলে বাংলা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...