The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সত্যের প্রমাণ দিতে তাদেরকে কাঁটার বিছানায় শুতে হয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে রয়েছে হাজারও কুসংস্কার। সেটি হোক উন্নত বিশ্বে বিজ্ঞানের বুলি ছড়ানো দেশ বা অশিক্ষার অন্ধকারে ডুবে থাকা কোনো গরীব রাষ্ট্র হোক। এমনই এক কুসংস্কারের দেশে সত্যের প্রমাণ দিতে কাঁটার বিছানায় শুতে হয়!

সত্যের প্রমাণ দিতে তাদেরকে কাঁটার বিছানায় শুতে হয়! 1

কুসংস্কারের ক্ষেত্রে উত্তর মেলা ভার! এমনই এক স্থান হলো ভারতের মধ্যপ্রদেশের বেতুল নামক গ্রামের বাসিন্দারা।

নিজেদের মনের কামনা-বাসনা পূরণ করতে এবং দেবতাকে তুষ্ট করতে রাজ্জাদ সমাজের লোকেরা শুয়ে থাকেন কাঁটা বিঁছানো বিছানাতে। এমনই বিশ্বাসের নামে বেদনাদায়ক এই কুসংস্কার এই আধুনিক যুগেও চলে আসছে। প্রতিবছর নিয়ম করেই ৫ দিন ধরে রাজ্জাদ সম্প্রদায় রীতিটি পালন করে থাকে।

লোকমুখে প্রচলিত রয়েছে যে, পাণ্ডবেরা নাকি কাঁটার ওপর শুয়ে সত্যি পরীক্ষা দিয়েছিলেন। সেই সূত্র ধরেই ওই সম্প্রদায়ের দাবি হলো, তারা ‘পাণ্ডবদের বংশধর’, তাই তারাও বছরের পর বছর ধরে এই ঐতিহ্যই মেনে আসছেন। তাদের বিশ্বাস এতে সত্য ও নিষ্ঠার পরীক্ষা হয় ও ঈশ্বর খুশি হন এবং মনের ইচ্ছাও পূরণ হয় বলে তারা দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

প্রচলিত নিয়ম অনুসারে পূজা সারার পর কাঁটা গাছের ডাল নিয়ে আসা হয়। তারপর সেই ডালের পূজা করা হয়। পূজার পর সেই কাঁটা ডালের ওপর স্থানীয় লোকরা শুয়ে পড়ে এবং নিজের সত্য ও নিষ্ঠার পরীক্ষা দিয়ে থাকেন। এই আধুনিক যুগেও কি বিভৎস্য কাণ্ড একবার ভাবুন!

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...