The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একই কবরে ১৬০০ বছর হাত ধরে শুয়ে রয়েছে দুটি কঙ্কাল! কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তারা আসলে দু’জন ভাই, বন্ধু, সৈনিক না-কি জীবনসঙ্গী? তা বোঝার উপায় নাই। কারণ তারা একে অন্যের হাত ধরে দীর্ঘ ১৬০০ বছর ধরে একই কবের শুয়ে রয়েছেন!

একই কবরে ১৬০০ বছর হাত ধরে শুয়ে রয়েছে দুটি কঙ্কাল! কিন্তু কেনো? 1

এখন সকলের মনেই প্রশ্ন দেখা দিয়েছে আসলে তাদের সম্পর্ক কী? সেটা জানা নেই প্রত্নতাত্ত্বিকসহ কারই। তবে কঙ্কাল দুটি পরীক্ষা করে তারা দেখেছেন যে, উভয়ই প্রাপ্তবয়স্ক পুরুষ ছিলেন। গবেষকরা তাদের ‘লাভারস অব মোডেনা’ বলেও আখ্যা দিয়েছেন।

আজ থেকে ১১ বছর আগে ২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে ১৬০০ বছরের পুরোনো কঙ্কাল দুটি আবিষ্কার হয়েছিলে। উপস্থিত জনগণ কঙ্কাল দুটির দিকে মন্ত্রমুগ্ধের মতোই তাকিয়ে ছিলেন। কারও চোখ দিয়ে আবার পানিও পড়ছিল যেনো নিজের অজান্তেই।

উদ্ধারের পর অবশ্য সবাই ভেবেছিলেন যে, এই জুটি হয়তো কোনো দম্পতিরও হতে পারে। যাদের একজন পুরুষ এবং অন্যজন নারী। কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কঙ্কাল কিছুটা ছোট ছিল।

পরবর্তীতেকালে অবশ্য বোলগনা এবং মোডেনা বিশ্ববিদ্যালয়ে এক সমীক্ষায় প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন যে, কঙ্কাল দুটিই পুরুষের। অতি পুরোনো কঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লিঙ্গ নির্ধারণে বেশ বেগ পান।

পরে অবশ্য উভয় কঙ্কালের ডেন্টাল এনামেল থেকে প্রোটিন বের করে তারপর গবেষকরা নিশ্চিত হন যে, কঙ্কাল দুটি পুরুষের। কারণ পেপটাইড নামক অ্যামিনো অ্যাসিড শুধুমাত্র পুরুষদের দাঁতের প্রোটিনেই পাওয়া যায়।

গবেষকরা বলেছেন যে, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্যই নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেনো একসঙ্গে সমাধি দেওয়া হলো কিংবা কেনোই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়ও।

গবেষণায় দেখা যায়, মোডেনার প্রেমিকদের সমাধিস্থ কবরের আশপাশ হতে আরও ১১টি কঙ্কাল উদ্ধার করা হয়। সেসব কঙ্কালের শরীর পরীক্ষা করে গবেষকরা আঘাতের চিহ্নও খুঁজে পেয়েছেন। তারা ধারণা করেন যে, সম্ভবত যুদ্ধের সময় তাদের কবর দেওয়া হয়।

গবেষণা প্রধান ফেদেরিকো লুগলির ধারণা মতে, এমন কোনো সমাধি ইতিপূর্বে আমরা কোথাও খুঁজে পাইনি। অতীতে কয়েকটি সমাধি থেকে দম্পতির হাত ধরা কঙ্কাল অবশ্যই মিলেছে; তবে তারা সবাই ছিলেন একজন নারী এবং একজন পুরুষ।

গবেষণায় বলা হয়, দুই পুরুষ হয়তো যুদ্ধ কমরেড কিংবা বন্ধুও হতে পারে। যারা সংঘর্ষের সময় একসঙ্গেই মারা গিয়েছিলেন আর তাই তাদেরকে একই সমাধিতে কবর দেওয়া হয়।

বিকল্প মত হলো, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, আবার হতে পারেন চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন এরা। তবে ধারণা করা হচ্ছে যে, তারা দু’জনই একে অন্যের জীবনে হয়তো অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলেন বলেই এভাবে একই সমাধিতে সমাহিত করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...