The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রাম্পের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি কেড়ে নেওয়া হলো!

বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা গত শুক্রবার এই সিদ্ধান্ত গ্রহণ করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার লিহাই বিশ্ববিদ্যালয় ট্রাম্পকে দেওয়া একটি সম্মানসূচক ডিগ্রি বাতিল করেছে। মার্কিন গণমাধ্যম সিএনএন বলেছে, ডিগ্রিটি তিন দশকের বেশি সময় পূর্বে দেওয়া হয়েছিল।

ট্রাম্পের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি কেড়ে নেওয়া হলো! 1

বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা গত শুক্রবার এই সিদ্ধান্ত গ্রহণ করে। তবে সিএনএন, এই বিষয়ে ওই বিশ্ববিদ্যালয়ের মন্তব্য জানার চেষ্টা করেও জানতে পারেনি।

প্রায় ৩০ বছর পূর্বে ১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে তাকে এই সম্মানসূচক ডিগ্রি দেওয়া হয়েছিলো। সেই সময় তিনি ওই বিশ্ববিদ্যালয়ে ভাষণও দিয়েছিলেন।

মার্কিন সংসদ ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ব্যাপক হামলা এবং হতাহতের ঘটনার পর ট্রাম্প নিজ দেশে ক্রমেই একঘরে হয়ে পড়ছেন। এরই ধারাবাহিকতায় তার সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি কেড়ে নেওয়া হয়েছে।

লিহাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে যে, ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া ডিগ্রিটি বাতিল করা হয়েছে। এই বিষয়ে আর কোনো ব্যাখ্যা দেয়নি তারা।

এদিকে ক্যাপিটল হিলে সাম্প্রতিক হামলায় পুলিশসহ অন্তত ৫ জন নিহত হয়। হামলায় উসকানি দেওয়ার কারণে তাকে আইনি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে বলেও ধারণা করা হচ্ছে। এছাড়াও অভিশংসন করার পরিকল্পনাও চূড়ান্ত করতে চলেছে ডেমোক্র্যাট নেতারা।

ইতিপূর্বে টুইটার কর্তৃপক্ষ ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে। ট্রাম্প কিছু একটা হলেই সঙ্গে সঙ্গেই টুইট করতে অভ্যস্ত হয়ে পড়েছিলেন। সমালোচকরা বলছেন যে, টুইটার অ্যাকাউন্ট বন্ধ হওয়ায় নিশ্চয়ই খুব খারাপ সময় যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের!

ইতিমধ্যে তার নিজ দলের অনেক নেতা ট্রাম্পের ওপর থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন এবং অভিশংসন বা ইমপিচমেন্টের পক্ষেও মত দিয়েছেন। তার কাছ থেকে পরমাণু অস্ত্রের কোড কেড়ে নেওয়ার দাবিও ক্রমেই জোরালো হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নিয়ম অনুযায়ী আগামী ২০ জানুয়ারি ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তবে তার বিতর্কিন নানা সিদ্ধান্তের কারণে এর আগেই তার অপসারণ চাইছেন বেশিরভাগ মার্কিন নাগরিক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...