The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মেয়রের বাসায় পাওয়া গেছে ১৩ টন স্বর্ণ ও ৩১ লাখ কোটি টাকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মেয়রের বাসায় পাওয়া গেছে ১৩ টন স্বর্ণ ও ৩১ লাখ কোটি টাকা! এমন কথা শুনে আপনারা হয়তো ভাবতে পারেন বাংলাদেশের মেয়র। তবে মোটেও তা নয়। ঘটনাটি চীনের এক সাবেক মেয়রের ঘটনা!

মেয়রের বাসায় পাওয়া গেছে ১৩ টন স্বর্ণ ও ৩১ লাখ কোটি টাকা! 1

অবিশ্বাস্য মনে হলেও সত্য! চীনের সাবেক এক মেয়রের বাসায় অভিযান চালিয়ে ১৩ টন স্বর্ণ উদ্ধার করা হয়। শুধু স্বর্ণই নয়, পাওয়া গেছে বিলিয়ন বিলিয়ন ডলার, ইউয়ান ও ইউরোও!

বিলম্বে প্রাপ্ত এক তথ্যে জানা যায়, চীনের পুলিশ হাইনানের ডানজু প্রদেশের সাবেক মেয়র জাং কিউয়ের বাড়ির বেসমেন্ট হতে এই সোনা এবং অর্থ উদ্ধার করা হয়।

সোনার ওজন ধরা হয় আন্তর্জাতিক পর্যায়ে এক ভরি সমান ১১.৬৬ গ্রাম (প্রায়)। বাংলাদেশে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৫৭ হাজার টাকা। স্বর্ণ আবার এক টন সমান এক হাজার কেজি। সেই হিসাবে ১৩ টন সমান ১৩ হাজার কেজি স্বর্ণ!

তাহলে একবার বিষয়টি চিন্তা করুন, এক ভরি স্বর্ণের দাম যদি ৫৭ হাজার টাকা হয়, তাহলে ১৩ হাজার কেজি স্বর্ণের দাম কতো হতে পারে!

দুর্নীতির অভিযোগে মেয়রের বাড়িতে অনুসন্ধান করার আদেশ দিয়েছিলো দেশটির জাতীয় তত্ত্বাবধান কমিশন (এনএসসি)। তার মালিকানায় রয়েছে কয়েকটি বিলাসবহুল বাড়িও। সেই বাড়ির একটি গোপন গুদাম হতে উদ্ধার করা হয় ১৩ টন স্বর্ণ, কয়েকশ মিলিয়ন মার্কিন ডলার ও প্রায় ৩৪ বিলিয়ন ইউ’রো। বাংলাদেশী মুদ্রায় ৩৪ বিলিয়ন ইউরোর পরিমাণ দাঁড়াচ্ছে ৩১ লাখ কোটি টাকা!

জানা যায়, ২০১৩ সালে রাষ্ট্রপতি হিসেবে শি জিনপিং দায়িত্ব গ্রহণের পর হতে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ও দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দিয়ে আসছেন। এই ধরনের দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ২৫৪ জ্যেষ্ঠ কর্মকর্তাকে ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...