The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগের ঘোষণা দিয়ে সাইকেল চালিয়ে কার্যালয় ছাড়লেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট পদত্যাগের ঘোষণা দেওয়ার পর নিজের সাইকেল চালিয়ে কার্যালয় ছাড়লেন!

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগের ঘোষণা দিয়ে সাইকেল চালিয়ে কার্যালয় ছাড়লেন! 1

শিশু কল্যাণ তহবিল নিয়ে জালিয়াতির অভিযোগ উঠার পর পদত্যাগ করে তার সরকার। শুক্রবার পদত্যাগের ঘোষণা দেওয়ার পর সরকারি গাড়ি বা প্রকোটল কিছু ব্যবহার করেননি তিনি।

কর কর্মকর্তাদের তথ্য মতে, ২০১২ হতে ২০১৯ সালের মধ্যে প্রায় ২৬ হাজার পরিবারের বিরুদ্ধে শিশু কল্যাণ তহবিল নিয়ে জালিয়াতির অভিযোগ তোলে কর্তৃপক্ষ। যে কারণে সেসব পরিবারকে ওই অর্থ ফেরত দিতে হয়। এতে অনেক পরিবার বিপাকে পড়েন। ভিকটিমদের ঘরবাড়ি হারানো এমনকি বিবাহ বিচ্ছেদের মতো ঘটনাও ঘটে থাকে। ফরম পূরণের ক্ষেত্রে ছোটখাটো ভুলের জন্যও অনেক পরিবারকে এমন এক পরিণতির শিকার হতে হয়েছে যাদের একটা বড় অংশ অভিবাসী। তাদের অনেককেই শুধু দ্বৈত নাগরিকত্বের জন্য বাড়তি তদন্তের মুখে পড়তে হয়েছিল।

ওই বিষয়টি নিয়ে সমালোচনার মুখে শুক্রবার হেগে মন্ত্রিসভার জরুরি বৈঠক আহ্বান করা হয়েছিলো। ওই বৈঠক হতেই পদত্যাগের ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী মার্ক রুটের নেতৃত্বাধীন সরকার। সেই অনুযায়ী আনুষ্ঠানিকভাবে রাজার কাছে পদত্যাগপত্র জমা দেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে।

পদত্যাগ করলেও আগামী ১৭ মার্চ নির্বাচনের মাধ্যমে নতুন সরকার দায়িত্ব গ্রহণের আগ মুহূর্ত পর্যন্ত বর্তমান প্রশাসন অন্তর্বর্তীকালীন দায়িত্ব চালিয়ে যাবে বলেও জানার পদত্যাগী প্রধানমন্ত্রী মার্ক রুটে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...