The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের যাত্রা শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রেসিডেন্ট হিসেবে ইতিমধ্যেই শেষবারের মতো হোয়াইট হাউস ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ফ্লোরিডার উদ্দেশ্যে ওয়াশিংটন ডিসি ছেড়ে যান। অপরদিকে যুক্তরাষ্ট্রে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের যাত্রা শুরু 1

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়া পূর্বে একটি টুইট করেন জো বাইডেন। টুইটে আজকের দিনটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ‘নতুন দিন’ বলে অভিহিত করেছেন।

এর ঠিক কয়েক ঘণ্টা পরেই মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তবে ওই অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্টদের মধ্যে জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন, বারাক ওবামাসহ অনেকেই সেখানে উপস্থিত থাকলেও ছিলেন না ডোনাল্ড ট্রাম্প।

এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি যেনো এক ভূতুড়ে নগরীতে পরিণত হয়। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিতে হয় বাইডেন ও হ্যারিসকে। তবে অনুষ্ঠানে জেনিফার লোপেজসহ নামিদামি সব তারকার উপস্থিতি ছিলেন।

এদিকে তার আগেই হোয়াইট হাউজ ছেড়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হেলিকপ্টারে করে তিনি জয়েন্ট বেজ অ্যান্ড্রুজের পথে রওনা দেন।

উল্লেখ্য, সাধারণত প্রতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে উপস্থিত হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসেন হাজার হাজার মানুষ। তবে এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলেনি শপথ অনুষ্ঠানে। মাত্র ক’দিন আগে ঘটে যাওয়া স্মরণকালের হামলার ঘটনায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকায় সবকিছুই যেনো ম্লান হয়ে গিয়েছিলো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...